মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কানে পিঁপড়া ঢুকলে কী করবেন?

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৬ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

কানে পিঁপড়া ঢুকলে কী করবেন?

নিজেদের অজান্তেই অনেক সময় কানে পিঁপড়া,অন্য কোনও পোকা বা যে কোনও বস্তুর টুকরো ঢুকে যেতে পারে। বিশেষ করে ঘুমাতে গেলে কখনও কানে পিঁপড়া ঢুকে যেতে পারে। এমন হলে অসহনীয় যন্ত্রণার মধ্যে দিয়ে যেতে হয়।

কানে কিছু ঢুকলে নানা ধরনের উপসর্গ দেখা দেয়। যেমন- কানের প্রচণ্ড অস্বস্তি হয়, কানে ব্যথা, কানে কম শোনা, কান কটকট করা ইত্যাদি।

মনে রাখবেন, পোকা বা পিঁপড়া দ্রুত বের না করা গেলে তা মাথা বা মস্তিষ্কে ঢুকে যেতে পারে। কানে যে কোনও কিছু ঢুকে গেলে উপযুক্ত চিকিৎসা হলা যত তাড়াতাড়ি সম্ভব এটা বের করে ফেলা। এ জন্য রোগীকে নাক, কান, গলা অর্থাৎ ইএনটি বিশেষজ্ঞ ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে।

ঘরোয়া উপায়

কানে জীবন্ত পোকা বা পিঁপড়ে ঢুকে গেলে তাৎক্ষণিকভাবে আগে অলিভ অয়েল দিতে হবে, যাতে করে এটি মারা যায়, তারপর বের করতে হবে। অনভিজ্ঞ হাতে অযথা খোঁচাখুঁচি করবেন না। সাধারণত কানে পিঁপড়ে গেলে মুখ-নাক বন্ধ করে যে কানে পিঁপড়া গেছে তার বিপরীত কানও বন্ধ রেখে নিশ্বাসের চাপ প্রয়োগ করলে পিঁপড়া বের হয়ে যায়। এছাড়া কটন বারে হালকা তেল দিয়ে কানে দিলেও অনেক সময় পিঁপড়া বের হয়ে আসে। তবে দীর্ঘ চেষ্টার পর এইসব পদ্ধতিতে কাজ না হলে অবশ্যই নাক-কান-গলা বিশেষজ্ঞ বা চিকিৎসকের কাছে যাওয়া উচিত।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫২ অপরাহ্ণ | শুক্রবার, ০৬ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]