রবিবার ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভিসা-পাসপোর্ট ছাড়াই লিটন যাচ্ছিলেন সিঙ্গাপুর!

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৭ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

ভিসা-পাসপোর্ট ছাড়াই লিটন যাচ্ছিলেন সিঙ্গাপুর!

ট্রাকচালক লিটন মোল্যা। জাহাজে উঠে খালি কনটেইনারে লুকিয়ে চলে যাচ্ছিলেন সিঙ্গাপুর। ভেবেছিলেন ভিসা-পাসপোর্ট ছাড়াই পাড়ি দেবেন বিদেশ। কিন্তু তার সেই ভাবনায় জল ঢেলে বসলেন জাহাজ নাবিকরা। লিটনকে আটকের পর দেশে এনে চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা বিভাগে হস্তান্তর করেছেন তারা।

এ ঘটনায় লিটনের বিরুদ্ধে মামলা করেছেন বন্দরের নিরাপত্তা বিভাগের পরিদর্শক মো. নাছির উদ্দিন। এরপরই শুক্রবার বিষয়টি জানাজানি হয়। মামলার পর লিটনকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়। লিটন মাগুরার শ্রীপুর উপজেলার ইছাপুর গ্রামের মোল্যাবাড়ির মো. ফারুক মোল্যার ছেলে।

বন্দর সূত্র জানায়, জাতীয় পরিচয়পত্র, ছবি ও ড্রাইভিং লাইসেন্সের কপি জমা দিয়ে বন্দর গেট পাসের জন্য আবেদন করেন লিটন। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় কাগজপত্র যাচাই-বাছাই শেষে গত ২৪ সেপ্টেম্বর বিকেল ৪টার দিকে তার প্রবেশ কার্ড ইস্যু করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। বিকেল ৫টা ২৩ মিনিটে বন্দরের সিসিটি-২ গেট দিয়ে প্রবেশ করেন লিটন। এরপর রাত সাড়ে ১১টার দিকে ‘এমভি হাইয়ান ভিউ’ জাহাজের পেছন দিয়ে রেলিং বেয়ে উঠে জাহাজে থাকা খালি কনটেইনারের ভেতর লুকিয়ে থাকেন।

কনটেইনারে লুকিয়ে অবৈধভাবে সিঙ্গাপুর যাওয়ার উদ্দেশ্য ছিল তার। একপর্যায়ে ক্ষুধা সহ্য করতে না পেরে বেরিয়ে এলে বিষয়টি জাহাজ নাবিকদের নজরে আসে। জাহাজটি সিঙ্গাপুর বন্দরে কনটেইনার খালাস করে পুনরায় চট্টগ্রাম বন্দরে ফিরে আসে। এরপর লিটনকে চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা বিভাগে হস্তান্তর করা হয়। পরবর্তীতে আইনি ব্যবস্থা নিতে বৃহস্পতিবার রাতে নগরের বন্দর থানা পুলিশের কাছে সোপর্দ করে বন্দর কর্তৃপক্ষ।

বন্দর থানার ওসি সঞ্জয় কুমার সিনহা বলেন, চট্টগ্রাম বন্দরে ঢুকে খালি কনটেইনারে লুকিয়ে সিঙ্গাপুরের একটি জাহাজে উঠে যান লিটন মোল্যা। জাহাজটি চট্টগ্রাম বন্দর ছেড়ে যাওয়ার পর জাহাজে থাকা লোকজনের কাছে ধরা পড়েন তিনি। পরে জাহাজটি সিঙ্গাপুর থেকে ফিরে লিটনকে বন্দর কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে। বৃহস্পতিবার রাতে তাকে থানায় সোপর্দ করে বন্দর কর্তৃপক্ষ।

ওসি আরো বলেন, আটকের পর লিটনের কাছ থেকে একটি বন্দর প্রবেশ কার্ড, একটি ড্রাইভিং লাইসেন্স, তিন হাজার টাকা, একটি ছোট মোবাইল ফোন ও একটি ওয়ালেট উদ্ধার করা হয়। তার বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইন ও পাসপোর্টবিহীন বহির্গমন চেষ্টার অভিযোগে মামলা হয়েছে। শুক্রবার আদালতে পাঠানো হলে তাকে জেলহাজতে পাঠানোর আদেশ দেন বিচারক।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে কনটেইনারে লুকিয়ে সিঙ্গাপুর যাওয়ার অপচেষ্টার কথা স্বীকার করেন লিটন। তাকে রিমান্ডে এনে বিস্তারিত জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানান ওসি।

Facebook Comments Box
advertisement

Posted ১:৩৯ পূর্বাহ্ণ | শনিবার, ০৭ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]