মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সিকিমে বন্যায় নিহত বেড়ে ৫৩

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৭ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

সিকিমে বন্যায় নিহত বেড়ে ৫৩

ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ে বিপর্যস্ত সিকিম। আকস্মিক বন্যায় সাত সেনা সদস্যসহ এখন পর্যন্ত মারা গেছে ৫৩ জন। গত তিনদিনে পশ্চিমবঙ্গে তিস্তা নদী থেকে উদ্ধার করা হয়েছে ২৭টি মরদেহ। এ ঘটনায় ১৪০ জনেরও বেশি মানুষ এখনো নিখোঁজ এবং হাজারো মানুষ বাস্তুচ্যুত। শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

সিকিম সরকার জানিয়েছে, বন্যায় ১১৭৩টি বাড়ি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ২৪১৩ জনকে উদ্ধার করা হয়েছে। বন্যার তোড়ে তিস্তা-ভি হাইড্রোপাওয়ার স্টেশনের সমস্ত সেতু ভেসে যাওয়ায় উত্তর সিকিমের সাথে সারা ভারতের যোগাযোগ ব্যাহত হচ্ছে।

আগামী পাঁচ দিনের মধ্যে মাঙ্গান জেলার বেশিরভাগ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ। এছাড়া লাচেন এবং লাচুং-এ সাধারণত মেঘলা থেকে মেঘাচ্ছন্ন আকাশ থাকবে। এই আবহাওয়ায় আটকে পড়া ৩ হাজারের বেশি পর্যটকদের বিমানে করে উদ্ধার কার্যক্রম চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে।

খারাপ আবহাওয়া এবং মেঘের কারণে লাচেন এবং লাচুং উপত্যকায় হেলিকপ্টার দিয়ে উদ্ধার ও ত্রাণ কার্যক্রম গত দুই দিন ধরে ব্যর্থ হয়েছে। আবহাওয়ার কিছুটা উন্নতি হলে শনিবার বিমান উদ্ধার অভিযান আবার শুরু হবে বলে আশা জানিয়েছে সেনাবাহিনী।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বন্যায় ক্ষতিগ্রস্তদের ত্রাণের জন্য রাজ্য দুর্যোগ প্রতিক্রিয়া তহবিলের কেন্দ্রীয় অংশ থেকে ৪৪ কোটি রূপি অগ্রিম মুক্তির অনুমোদন দিয়েছেন। এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন এবং ক্ষয়ক্ষতি নিরূপণ করতে একটি আন্তঃমন্ত্রণালয় কেন্দ্রীয় দল (আইএমসিটি) গঠন করেছে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫৪ পূর্বাহ্ণ | শনিবার, ০৭ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(238 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]