শুক্রবার ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সম্পর্কটা আর টিকছে না, বুঝবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৮ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

সম্পর্কটা আর টিকছে না, বুঝবেন যেভাবে

মনে রাখবেন- একটা সম্পর্ক সুন্দরভাবে এগিয়ে নিতে দুই সঙ্গীর আন্তরিকতাই জরুরি। সম্পর্ক টিকিয়ে রাখতে শুধু একজনই যদি চেষ্টা করে যেতে থাকেন, তাহলে তা একসময় তিক্ততায় রূপ নেয়। আর এ তিক্ততাই পরস্পরের প্রতি অসম্মান তৈরি করে। যেমন-

চেষ্টার অভাব: যদি খেয়াল করেন যে আপনার সঙ্গীর সঙ্গে আপনার মানসিক দূরত্ব বাড়ছে, আপনার বা আপনাদের সম্পর্কের প্রতি তিনি উদাসীন, আপনার মতামত বা চিন্তার প্রতি তার শ্রদ্ধাবোধ নেই, তাহলে বুঝে নিতে হবে যে তিনি আপনার জন্য সঠিক সঙ্গী নন।

আপনাকে অবহেলা করছেন না তো? সঙ্গী থাকা সত্ত্বেও কখনো কখনো নিজের একা লাগতে পারে। আপনার এই একাকিত্ব দূর করতে আপনার সঙ্গীর যদি কোনো প্রচেষ্টা না থাকে, তাহলে তিনি আপনার আবেগকে অবহেলা করছেন। আর এটা যদি লম্বা সময় ধরে চলতে থাকে, তাহলে বুঝবেন যে তিনি আপনার জন্য সঠিক সঙ্গী নন।

বিশ্বাসহীনতা: একটি সুস্থ ও সুন্দর সম্পর্কের ভিত হচ্ছে পারস্পরিক বিশ্বাস। যদি কোনো কারণে আপনার সঙ্গী আপনাকে অবিশ্বাস করতে শুরু করেন, তাহলে ক্রমেই সম্পর্কে তিক্ততা বাড়তে থাকে। আপনার সিদ্ধান্ত ও পরামর্শের প্রতি আস্থা না রাখাও একধরনের বিশ্বাসহীনতা।

আপনার প্রতি শ্রদ্ধাশীল নন: একটি সম্পর্কে ভালোবাসার সঙ্গে সঙ্গে শ্রদ্ধাবোধ থাকা খুব জরুরি। আপনার সঙ্গী যদি আপনাকে মানসিক বা শারীরিকভাবে নির্যাতন করেন, তাহলে বুঝে নিন, এটা কোনো সুস্থ সম্পর্ক নয়। সম্পর্কের মধ্যে শ্রদ্ধাহীনতা আপনার জন্য একটি বিপৎসংকেত। তাই এখান থেকে বেরিয়ে আসার চেষ্টা করুন।

নেতিবাচক মনোভাব: আপনার সঙ্গী যদি সব সময় আপনার সম্পর্কে নেতিবাচক ধারণা রাখেন এবং সারাক্ষণ আপনার সমালোচনা করেন যা আপনাকে মানসিক কষ্ট দেয়, তাহলে বুঝবেন যে তিনি আপনার শুভাকাঙ্ক্ষী নন। একটি সুস্থ সম্পর্কে থাকতে হলে সঙ্গীর সহযোগী মনোভাব খুব জরুরি। যে সম্পর্ক আপনাকে ছোট ভাবতে বাধ্য করে, তা স্বাভাবিক নয়।

অন্যের সামনে অপদস্থ করা: আপনার সঙ্গী যদি কথা দিয়ে বা মজা করেও আপনাকে পরিবার বা বন্ধুদের সামনে ছোট করেন, তাহলে বুঝে নিন যে তিনি আপনার জন্য সঠিক ব্যক্তি নন। তার এ ধরনের আচরণ প্রমাণ করে যে তিনি আপনাকে অসম্মান করছেন।

Facebook Comments Box
advertisement

Posted ২:১৫ পূর্বাহ্ণ | রবিবার, ০৮ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(220 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]