শুক্রবার ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলের যুদ্ধ ঘোষণা, লড়াইয়ে নিহত ১১১৩

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৯ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

ইসরায়েলের যুদ্ধ ঘোষণা, লড়াইয়ে নিহত ১১১৩

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাতে নিহতের সংখ্যা ১ হাজার ১১৩ জনে দাঁড়িয়েছে। হামাসের নজিরবিহীন হামলার জেরে যুদ্ধ ঘোষণা করেছে ইসরায়েল। হামলায় গতকাল রোববার রাত ১টা পর্যন্ত অন্তত ৭০০ ইসরায়েলির মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে দেশটির কর্তৃপক্ষ। এর মধ্যে সেনাসদস্য অর্ধশত। নিহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। অন্তত ১০০ ইসরায়েলিকে অপহরণ করেছে হামাস। সাত দশকের বেশি সময় আগে ইসরায়েল প্রতিষ্ঠিত হওয়ার পর দেশটি কখনও এমন বিপর্যয়ের মুখোমুখি হয়নি।

হামাস ইসরায়েলে নজিরবিহীন হামলা চালানোর ৪০ ঘণ্টার বেশি সময় পরও ইহুদিবাদী দেশটির ভেতরে বেশ কয়েকটি স্থানে লড়াই চলছে। হামলার প্রতিশোধ নিতে গাজায় বিরামহীন আক্রমণ চালিয়ে বহু ভবন মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে ইসরায়েল। এতে অন্তত ৪১৩ জন নিহত ও ২ হাজার ৩০০ জনের বেশি আহত হয়েছেন। এর মধ্যে গতকাল এক পরিবারের ২২ জন মারা গেছেন। গাজায় নিহতদের মধ্যে অন্তত ২০ শিশুও রয়েছে। ২০ লাখ বাসিন্দার এ উপত্যকার প্রায় ৮০ শতাংশ পরিবার বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

১৭ বছর ধরে অবরুদ্ধ গাজায় ইসরায়েল আবার স্থল অভিযান চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তাঁর দেশ কঠিন এবং দীর্ঘ লড়াইয়ে নেমেছে।
ইসরায়েল সরকার রোববার আনুষ্ঠানিকভাবে হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। এর আগে নেতানিয়াহু যুদ্ধাবস্থা ঘোষণা করেছিলেন। তবে সেই ঘোষণা ছিল প্রতীকী। ইসরায়েলি মন্ত্রিসভা গতকাল আনুষ্ঠানিকভাবে যুদ্ধ ঘোষণা করে। ইসরায়েলের সরকারি প্রেস অফিস জানিয়েছে, দেশটির মৌলিক আইনের ৪০ ধারা অনুযায়ী যুদ্ধ ঘোষণা করা হয়েছে। ইসরায়েলের কোনো লিখিত সংবিধান নেই। তবে এর ১৩টি মৌলিক আইন সংবিধান হিসেবে কাজ করে।
Facebook Comments Box
advertisement

Posted ৫:০৫ অপরাহ্ণ | সোমবার, ০৯ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(241 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]