সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কীভাবে ইসরায়েলের গোয়েন্দাদের বোকা বানাল হামাস

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৯ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

কীভাবে ইসরায়েলের গোয়েন্দাদের বোকা বানাল হামাস

ইসরায়েলের এত চৌকস গোয়েন্দা সংস্থা ঘুণাক্ষরেও হামাসের হামলার বিষয়ে আঁচ করতে পারেনি। আর এ নিয়ে নিজেরাই নিজেদের প্রশ্ন করছে। গোয়েন্দা কর্মকর্তারা বলেন, এটা কীভাবে ঘটল, আমরা ভাবতেও পারছি না। এত খ্যাতি, নিরাপত্তা ও নজরদারি সরঞ্জাম থাকার পরও ইসরায়েল কেন হামাসের হামলার বিষয়ে আগাম আঁচ করতে পারল না, সেই প্রশ্নে এভাবেই প্রতিক্রিয়া জানালেন ইসরায়েলের গোয়েন্দা কর্মকর্তারা। বললেন এ নিয়ে আগাম তথ্য পাননি তারা।

ইসরায়েলের কঠোর নিরাপত্তা বলয়ে ভেঙে এমন হামলা আসলেই নজিরবিহীন। প্রশ্ন উঠছে মধ্যপ্রাচ্যের মধ্যে সবচেয়ে শক্তিশালী নিরাপত্তা বলয় ভেঙে এমন হামলা কী করে চালাল হামাস? মোসাদের মতো গোয়েন্দা সংস্থার কাছেও হামলার কোনো পূর্ব তথ্য ছিল না! বিষয়টিকে ইসরায়েলের গোয়েন্দা তৎপরতার বড় ধরনের ব্যর্থতা হিসেবে বিবেচনা করা হচ্ছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসির নিরাপত্তাবিষয়ক প্রতিনিধি ফ্র্যাঙ্ক গার্ডনার বলছেন, ইসরায়েলের নিরাপত্তা বিভাগ অভ্যন্তরীণ ও বহির্বিভাগ উভয় দিক থেকেই মধ্যপ্রাচ্যের মধ্যে সবচেয়ে শক্তিশালী। এটি শুধু ফিলিস্তিনি অঞ্চলে নয়, লেবানন, সিরিয়া এবং অন্যান্য স্থানে জঙ্গিগোষ্ঠীর ভেতরেই গোয়েন্দা নিয়োজিত রয়েছে।ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ, শিন বেত ও প্রতিরক্ষা বাহিনীর গোয়েন্দাদের কেউই জানত না, হামাস এ ধরনের একটি হামলা করতে যাচ্ছে। ইসরায়েলিদের কাছে এটা খুবই অবাক করার মতো বিষয়। আবার হতে পারে, গোয়েন্দাদের কেউ কেউ হামলার বিষয়ে আগাম তথ্য পেলেও সেই অনুযায়ী দ্রুত পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছেন।

অতীতে দেখা গেছে, ইসরায়েলি গোয়েন্দাদের হাতে গুপ্তহত্যার শিকার হয়েছেন বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর নেতা। এসব নেতা কখন কোথায় যেতেন, কোথায় থাকতেন, তার সব তথ্যই থাকত তাদের কাছে। সব তথ্য জেনে সুবিধামতো সময় ও জায়গায় চোরাগোপ্তা হামলায় তাদের হত্যা করা হতো।

ইসরায়েলের গোয়েন্দা ব্যর্থতা নিয়ে সামরিক বিশ্লেষকরা বলছেন, এই হামলার জন্য দীর্ঘদিন ধরে পরিকল্পনা করতে হয়েছে হামাসকে। ইসরায়েলের গোয়েন্দা তৎপরতা সম্পর্কে অন্য অনেকের চেয়ে ভালো জানে ফিলিস্তিনি এই সংগঠন। ফলে এই হামলার বিষয়টি যাতে ফাঁস না হয়, সে জন্য নানাভাবে ইসরায়েলি গোয়েন্দাদের ফাঁকি দিতে হয়েছে এবং তাদের দুর্বলতাগুলো চিহ্নিত করতে হয়েছে।

ইসরায়েলের কর্মকর্তারা জানিয়েছেন, হামাসের এই হামলা নিয়ে গোয়েন্দা ব্যর্থতার বিষয়টি খতিয়ে দেখতে বড় ধরনের একটি তদন্ত শুরু হয়েছে। তবে এ তদন্ত শেষ করতে কয়েক বছর লেগে যেতে পারে। খবর বিবিসির।

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৭ অপরাহ্ণ | সোমবার, ০৯ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(237 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]