মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রীলংকাকে উড়িয়ে পাকিস্তানের টানা দুুই জয়

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১০ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

শ্রীলংকাকে উড়িয়ে পাকিস্তানের টানা দুুই জয়

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের অষ্টম ম্যাচে শ্রীলংকার মুখোমুখি হয়েছিল পাকিস্তান দল। আগে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ৩৪৪ রান সংগ্রহ করে লংকান বাহিনী। ফলে পাকিস্তানের টার্গেট দাঁড়ায় ৩৪৫ রান। এই টার্গেটে ব্যাট করতে নেমে মাত্র ৪৮.২ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় বাবর আজমের দল। এই জয়ে রাউন্ড রবিনে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এলে ১৯৯২ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। পাশাপাশি টানা দুই জয়ে বিশ্বকাপ সেমিফাইনালের পথে একটু একটু করে এগিয়ে গেল পাকিস্তান।

এর আগে ২০১১ সালের বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩২৭ রান তাড়ায় জয় পায় ইংল্যান্ড। এতদিন ক্রিকেট বিশ্বকাপে সেটাই ছিল সর্বোচ্চ রান তাড়ায় জয়ের রেকর্ড। মঙ্গলবার ইংল্যান্ডের সেই রেকর্ড ভেঙ্গে দিল পাকিস্তান।

এর আগে লংকানদের দেয়া ৩৪৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই আউট হয়েছেন ইমাম উল হক। এ সময় তিনি করেন ১২ বলে ১২ রান। পাকিস্তানের দলীয় ৩.৩ ওভারে দিলশান মধুশানাকার বলে কুশল পেরেরা হাতে ক্যাচ তুলে প্যাভিলিয়নের পথে হেঁটেছেন পাকিস্তানি এই ব্যাটার।

উইকেট পড়ে যাওয়া চাপে পড়ে পাকিস্তান। মাঠে নেমে অধিনায়ক বাবর আজমও নিজের ব্যক্তিগত ইনিংস বড় করতে পারেননি। দলীয় ৭.২ ওভারে দিলশান মধুশানাকার বলে সাদিরা সামারাবিক্রমা হাতে ক্যাচ তুলে প্যাভিলিয়নের পথে হেঁটেছেন পাকিস্তানের অধিনায়ক।

এরপর দেখে-শুনে খেলে ক্যারিয়ারের প্রথম সিঙ্গল ফিঙ্গারে স্পর্শ করলেন আবদুল্লাহ শফিক। মাথিশা পাথিরানার বলে বাউন্ডারি মেরে ওয়ানডে ক্যারিয়ারে প্রথম মিডেন সেঞ্চুরি করেন পাকিস্তানি এ ব্যাটার। তখন অন্য প্রান্ত দাড়িয়ে ছিলেন রিজওয়ান। এই দুই ব্যাটারের ১৫৬ বলে ১৭৬ রানে জুটিতে বিপদ কাটিয়ে এগিয়ে চলে পাকিস্তান।

দলীয় ৩৩.১ ওভারে তাদের জুটি ভাঙ্গেন মাথিশা পাথিরানা। তার বলে দুশান হিমান্তার হাতে ক্যাচ তুলে আউট হয়েছেন শফিক। যাওয়ার আগে তিনি খেলেছেন ১০৩ বলে ১১৩ রানের ইনিংস। মাঠে নামেন সৌদ শাকিল।

এদিকে শাকিল অন্য দিকে রিজওয়ান। এই দুই জনের ৯৩ রানের জুটিতে তিনশত রান পার করে পাকিস্তান। এর আগে দেখেশুনে খেলে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি পূর্ণ করেন মোহাম্মদ রিজওয়ান। মাথিশা পাথিরানার বলে সিঙ্গেল নিয়ে শতক রান করেন পাকিস্তান এই ব্যাটার। শেষ দিকে ইফতেখার আহমেদের সঙ্গে রিজওয়ানের ২৩ বলে ৩৭ রানের জুটিতে জয়ের বন্দরে পৌঁছে যায় পাকিস্তান।

এর আগে মঙ্গলবার (১০ অক্টোবর) রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে নিজেদের দ্বিতীয় ম্যাচে শুরুর একাদশে দুই দলই একটি করে পরিবর্তন এনেছে। কাসুন রাজিথা,পরিবর্তে রহস্যময় স্পিনার মহেশ থিকসানা একাদশে নিয়েছে শ্রীলংকা। আর অফফর্মে থাকা ফখর জামানের পরিবর্তে পাকিস্তান দলে এসেছেন আব্দুল্লাহ শফিক।

টসে জিতে শুরুতে ব্যাট করতে নেমে দলীয় ১.৪ ওভারে রানের খাতা খোলার আগে ফিরেন লংকান ব্যাটার কুশল পেরেরা। হাসান আলির বলে মোহাম্মদ রিজওয়ানের হাতে ক্যাচ তুলে সাঝঘরে ফিরেন তিনি। এরপর মাঠে নামেন কুশল মেন্ডিস। দেখে শুনে খেলে চাপ কাটিয়ে ক্যারিয়ারের তৃতীয় শতক পূর্ণ করেন কুশল মেন্ডিস। সেঞ্চুরি করার কিছুক্ষণ পরে আউট হয়েছেন তিনি। যাওয়া আগে ৭৭ বলে ১২২ রানের বিধ্বংসী ইনিংস খেলেছেন কুশল।

এরপর মাঠে নামেন চারিথ আসালঙ্কা। তিনিও বেশি রান করতে পারেননি। ব্যক্তিগত ১ রানে আউট হয়েছেন আসালঙ্কা। দলীয় ৩০.১ ওভারে আউট হয়েছেন ধনঞ্জয় ডি সিলভা। ২৫ রান করে প্যাভিলিয়নে ফিরেছেন তিনি। অধিনায়ক দাসুন শানাকা শেষ দিকে ১২ রানের বেশি করতে পারেননি। শাহিন শাহ আফ্রিদির বলে বাবরে হাতে ক্যাচ তুলে প্যাভিলিয়নের পথে হাটা দেন।

এদিকে উইকেটে যাওয়া-আসা করলেও অন্যপ্রান্ত টিকে ছিলেন সাদিরা সামারাবিক্রমা। দেখে শুনে খেলে ক্যারিয়ারে প্রথম ওয়ানডে সেঞ্চরি তুলেন নেন তিনি। হাসান আলির শেষ বলে সিঙ্গেল নিয়ে ক্যারিয়ারে প্রথমবার ডাবল ফিগারে প্রবেশ করলেন লংকান এই ব্যাটার।

সেঞ্চুরির করার পর বেশিক্ষণ পিচে থাকতে পারেননি সাদিরা। দলীয় ৪৭ ওভারে হাসান আলির শেষ বলে মোহাম্মদ রিজওয়ানের হাতে ক্যাচ তুলে সাঝঘরে ফিরেন তিনি। এ সময় তিনি করেন ৮৯ বলে ১০৮ রান। শেষ দিকে লংকান ব্যাটারদের মধ্যে কেউ আর দাঁড়াতে পারেননি। ফলে ৯ উইকেট হারিয়ে ৩৪৪ রান সংগ্রহ করে লংকান বাহিনী। ফলে পাকিস্তানের টার্গেট দাঁড়ায় ৩৪৫ রান।

পাকিস্তানের হয়ে এদিনে ৪ উইকেট নেন হাসান আলি। এতে তিনি খরচ করেন ৭১ রান। জোড়া উইকেট নেন হারিস রউফ। বাকি একটি করে উইকেট নেন শাহিন শাহ আফ্রিদি ও শাদাব খান।

Facebook Comments Box
advertisement

Posted ৫:১১ অপরাহ্ণ | মঙ্গলবার, ১০ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]