মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৩১ বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন রুট

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১১ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

৩১ বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন রুট

লজ্জার হার দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল ইংল্যান্ড। তবে বিশ্বমঞ্চে নিজেদের দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়ে বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত জয় তুলে নিয়েছে ইংলিশরা। এমন জয়ের দিনে নিজের রেকর্ডের ঝুলিও ভরেছেন জো রুট।

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে এখন সবচেয়ে বেশি রানের মালিক রুট। বাংলাদেশের বিপক্ষে ৮২ রানের দারুণ এক ইনিংস খেলে তিনি ছাড়িয়ে গেছেন স্বদেশী গ্রাহাম গুচকে।

এতদিন ২১ ম্যাচে ৮৯৭ রান নিয়ে চূড়ায় ছিলেন গুচ। সবশেষ ১৯৯২ বিশ্বকাপে খেলেছিলেন তিনি। এবার ৩১ বছর ধরে বয়ে বেড়ানো গুচের সেই রেকর্ড ভেঙে দিয়েছেন রুট। গুচের রেকর্ড ভাঙতে রুটের লেগেছে মাত্র ১৯ ম্যাচ। সবমিলিয়ে বিশ্বকাপে রুটের রান এখন ৯১৭।

ইংল্যান্ডের হয়ে ওয়ানডে বিশ্বকাপে এরপরের অবস্থানে আছেন যথাক্রমে ইয়ান বেল (৭১৮), অ্যালান লাম্ব (৬৫৬) ও গ্রায়েম হিক (৬৩৫)।

ক্যারিয়ারে তৃতীয় বিশ্বকাপ খেলছেন রুট। বিশ্বকাপে তার নামের পাশে আছে ৩টি সেঞ্চুরি। এবারের বিশ্বকাপেও ছন্দে আছেন রুট। নিউজিল্যান্ডের বিপক্ষে হারের ম্যাচেও ৭৭ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

সবমিলিয়ে ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি রান করা খেলোয়াড় শচীন টেন্ডুলকার। ৪৪ ইনিংসে তার রান ২২৭৮। দ্বিতীয় স্থানে আছেন রিকি পন্টিং। তিনি ৪২ ইনিংসে রান করেছেন ১৭৪৩। এরপর কুমার সাঙ্গাকারা ১৫৩২ এবং ব্রায়ান লারা করেছেন ১২২৫ রান।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৪২ পূর্বাহ্ণ | বুধবার, ১১ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]