মঙ্গলবার ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মন্ত্রণালয়ের অনুমতি: এবার দেশে চলবে ৩৭৫ সিসি মোটরসাইকেল

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১২ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

মন্ত্রণালয়ের অনুমতি: এবার দেশে চলবে ৩৭৫ সিসি মোটরসাইকেল

মোটরসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর চাহিদার পরিপ্রেক্ষিতে দেশের সড়কে ৩৭৫ সিসি (ইঞ্জিন ক্ষমতা) পর্যন্ত মোটরসাইকেল চলাচলের অনুমতি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে ৩৭৫ সিসির মোটরসাইকেলের নিবন্ধন নিতে হলে, তা হতে হবে দেশে উৎপাদিত।

আজ বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় উপসচিব মো. মনিরুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশীয় শিল্প খাতের বিকাশ ও সম্প্রসারণের লক্ষ্যে বিদ্যমান ১৬৫ সিসির পাশাপাশি দেশের অভ্যন্তরে উৎপাদিত ৩৭৫ সিসি পর্যন্ত মোটরসাইকেলের নিবন্ধন করা যাবে।

এত দিন দেশের সড়কে ১৬৫ সিসির ওপর মোটরসাইকেল চলাচলের সুযোগ ছিল না। দেশে ২০১৭ সাল পর্যন্ত মোটরসাইকেলের সিসির সীমা ছিল ১৫৫। পরে তা ওই বছর বাড়িয়ে ১৬৫ সিসি করা হয়।

যদিও দেশের মোটরসাইকেল উৎপাদনের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান রানার অটোমোবাইলস সরকারের অনুমোদন নিয়ে কয়েক বছর আগে থেকেই ৫০০ সিসি পর্যন্ত মোটরসাইকেল উৎপাদন করে রপ্তানি করছে।

বিশ্ববিখ্যাত মোটরসাইকেল ব্র্যান্ড রয়েল এনফিল্ড বাংলাদেশের বাজারে আনতে এরই মধ্যে দেশে কারখানা স্থাপন করেছে ইফাদ অটোস। তবে উচ্চ সিসির অনুমোদন না থাকায় রয়েল এনফিল্ড ৩৫০ সিসির মোটরসাইকেল বাজারজাত করা নিয়ে ছিল অনিশ্চয়তা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই প্রজ্ঞাপনের পর সেই অনিশ্চয়তা কাটল।

Facebook Comments Box
advertisement

Posted ২:০৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১২ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]