রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বৃক্ষরোপণে মিলবে অ্যাসাইনমেন্টের নাম্বার

রাশেদ হোসেন রনি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় :   |   শুক্রবার, ১৩ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

বৃক্ষরোপণে মিলবে অ্যাসাইনমেন্টের নাম্বার

“সবুজায়ন করলেই মিলবে আ্যসাইনমেন্টের নম্বর”- এমন ব্যতিক্রমধর্মী আ্যসাইনমেন্ট দিয়ে প্রশংসায় ভাসছেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক নুরানা। তিনি তার নিরাপত্তা ও সংঘর্ষ কোর্সের আ্যসাইনমেন্ট হিসেবে শিক্ষার্থীদের ডিপার্টমেন্টে সবুজায়ন অর্থাৎ গাছ লাগানোর কাজ দিয়েছেন। এমন উদ্যেগকে সাধুবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। যার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা ডিপার্টমেন্টে বিভিন্ন গাছ যেমন অপরাজিতা, মালতী, নয়নতারা,টগর ইত্যাদি দিয়ে তাদের সবুজায়ন সম্পন্ন করেছেন।

এ বিষয়ে জানতে চাইলে সহকারী অধ্যাপক নুরানা বলেন, বর্তামানে বৈশ্বিক উষ্ণতার প্রভাবে বাংলাদেশসহ সারা বিশ্বে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ দেখা দিচ্ছে। নির্বিচারে গাছপালা ধ্বংসের কারণে মানুষের জন্য প্রয়োজনীয় অক্সিজেনের মজুদ ফুরিয়ে আসছে। এজন্য তিনি শিক্ষার্থীদের মানসিক শান্তি ও অক্সিজেনের মজুদ রক্ষায় তার নিরাপত্তা কোর্সের অর্ন্তভুক্ত পরিবেশ নিরাপত্তার অংশ হিসেবে সবুজায়নের পরামর্শ দিয়েছেন যা নন ট্র্যাডিশনাল সিকিউরিটি এর একটি অংশ। তিনি মনে করেন এমন উদ্যেগ সকলকে সবুজায়নে উৎসাহিত করবে যা বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য বৃদ্ধিতে ও পরিবেশের সুরক্ষা রক্ষায় সহায়ক ভূমিকা পালন করবে।

অন্যদিকে সহকারী অধ্যাপক শরীফ নুরজাহান বলেন, এটি নিঃসন্দেহে একটি ভালো উদ্যেগ। এটি শুধু বিশ্ববিদ্যালয় নয় সমগ্র দেশব্যাপী এমন উদ্যেগ পরিবেশের সুরক্ষা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এমন আ্যসাইনমেন্টের অংশ হতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন শিক্ষার্থীরা। ১৬ তম আর্বতনের সানজিদ বলেন, তারা অত্যন্ত গুরুত্বের সাথে মালতীসহ আরো অনেক গাছ দিয়ে সুন্দর ভাবে সবুজায়ন করেছেন।

আরেক শিক্ষার্থী নয়ন বলেন, গাছ লাগিয়ে তারা অনেক স্বস্তি অনুভব করছেন যা তাদের মানসিক শান্তি ও পড়াশোনার মনোযোগ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আরেক শিক্ষার্থী জাহিদের মতে, গাছ লাগানোর পরে ডিপার্টমেন্টের সৌন্দর্য বহুগুনে বৃদ্ধি পেয়েছে। এখন আমাদের সবার উচিৎ এই সৌন্দর্য ধরে রাখতে গাছগুলোর সঠিক পরিচর্যা করা।

এছাড়া ১৫ তম আর্বতনের মিসাদ বলেন, গতানুগতিক ধারা থেকে সবুজায়নের এই ব্যতিক্রমি উদ্যেগ ডিপার্টমেন্টের সৌন্দর্যকে আরো বর্ধন করেছে। আরেক শিক্ষার্থী তানভীর বলেন,পরিবেশ রক্ষায় এমন উদ্যেগ প্রকৃত অর্থে প্রশংসার দাবিদার।

এ বিষয়ে জানতে চাইলে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সম্মানিত চেয়ারম্যান মেজবাহ উল আযম সওদাগর প্রশংসা করে বলেন, সবুজায়নের এই প্রক্রিয়া নিঃসন্দেহে একটি ভালো উদ্যেগ। তিনি মনে করেন এমন কর্মসূচী শিক্ষার্থীদের তাদের প্রাতিষ্ঠানিক জ্ঞান অর্জন ও বাস্তব জীবনে প্রয়োগে অসামান্য ভূমিকা পালন করবে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০৯ অপরাহ্ণ | শুক্রবার, ১৩ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]