মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হামাস–ইসরায়েল সংঘাতে ২৫ মার্কিনিসহ ১০০ বিদেশি নিহত

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৩ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

হামাস–ইসরায়েল সংঘাতে ২৫ মার্কিনিসহ ১০০ বিদেশি নিহত

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে দখলদার ইসরায়েলের চলমান সংঘাতে প্রায় ১০০ বিদেশি নাগরিক নিহত হয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের নাগরিকই ২৫ জন। এ ছাড়া আহত বা জিম্মি হয়েছে বিভিন্ন দেশের বেশ কয়েকজন। দক্ষিণ ইসরায়েলে একটি সঙ্গীত উৎসবে যোগ দিতে সেখানে অবস্থান করছিলেন তারা।

বার্তা সংস্থা এএফপি’র প্রতিবেদনে জানা যায়, ইসরায়েল-হামাস লড়াইয়ে অন্তত ২৫ মার্কিন নাগরিক নিহত হয়েছে। এ ছাড়া ১৭ নাগরিকের কোনো খোঁজ মিলছে না বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

চলমান এই সংঘাতে থাইল্যান্ডের অন্তত ২০ জন নিহত হয়েছে। ১৩ জন আহত হয়েছে এবং ১৪ জনকে অপহরণ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। বুধবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। সরকারি পরিসংখ্যান অনুসারে, ইসরায়েলে প্রায় ৩০ হাজার থাই নাগরিক রয়েছে। তাদের বেশিরভাগই কৃষি খাতে কাজ করে।

আকস্মিক এ হামলায় ফ্রান্সের ১১ জন নিহত হয়েছে। নিখোঁজ আছে ১৮ জন। বুধবার নিজেদের ১১ নাগরিকের এমন মৃত্যুর জন্য শোক প্রকাশ করে ফ্রান্স।

নেপালের দূতাবাস জানিয়েছে, হামাসের হামলার অন্যতম কেন্দ্রস্থল কিবুতজ আলুমিমে তাদের ১০ জন নাগরিক নিহত হয়েছে। চার নেপালিকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এ ছাড়া আর্জেন্টিনার ৭ নাগরিক, রাশিয়ার ৪ জন, যুক্তরাজ্যের ৪ জন, কানাডার ৩ জন, চিলির একজন, ইউক্রেনের ৩ জন, ব্রাজিলের ২ জন, পেরুর ২ জন, ফিলিপাইনের ২ জন, আজারবাইজানের একজন, কম্বোডিয়ার একজন, অস্ট্রিয়ার একজন ও স্পেনের একজন নিহত হয়েছেন। এসব দেশের বেশ কয়েজন নাগরিক নিখোঁজ এবং জিম্মি রয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১:৪২ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৩ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]