রবিবার ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারত-পাকিস্তান ম্যাচে বাইশ গজে লড়াই করবেন যারা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৪ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

ভারত-পাকিস্তান ম্যাচে বাইশ গজে লড়াই করবেন যারা

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচ আজ। যেখানে মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল ভারত ও পাকিস্তান। আর এ ম্যাচকে ঘিরে শুরু হয়েছে কথার লড়াই। গুরুত্বপূর্ণ এ ম্যাচকে ঘিরে নানা আলোচনা করছেন সাবেক ক্রিকেটার ও বিশ্লেষকরা।

ভারত-পাকিস্তানের মধ্যে চলা দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বিতাকে নতুন করে উপস্থাপন করবে প্রতিবেশী দুই দেশের ক্রিকেটাররা। বহুল প্রতিক্ষিত এই ম্যাচের আগে বার্তা সংস্থা এএফপি দুই দলের মধ্যকার চার লড়াইকে সামনে নিয়ে এসেছে।

রোহিত শর্মা বনাম শাহিন শাহিন শাহ আফ্রিদি:

সাম্প্রতিক সময়ে পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদির গতির সামনে ভারত অধিনায়ক রোহিত শর্মা নিজেকে খুব একটা মেলে ধরতে পারেননি। গত মাসে পাল্লেকেলেতে এশিয়া কাপের প্রথম ম্যাচে রোহিতের অফ স্টাম্প উড়িয়ে দিয়েছিলেন শাহিন। বাজে ফুটওয়ার্কের কারণে মাত্র ১১ রানে উইকেট বিলিয়ে দিয়ে এসেছিলেন রোহিত। তবে কলম্বোতে পরের ম্যাচে রোহিত বেশ সাবধানে খেলেছেন। শাহিনের প্রথম ওভারে তার একটি ওভার বাউন্ডারিও ছিল।

বিরাট কোহলি বনাম হারিস রউফ:

২০২২ টি-২০ বিশ্বকাপে বড় রান তাড়া করতে গিয়ে হারিস রউফের সঙ্গে বিবাদে জড়িয়েছিলেন ভারতীয় সাবেক অধিনায়ক বিরাট কোহলি। পাকিস্তানের দেওয়া ১৬০ রানের টার্গেট তাড়া করতে গিয়ে ভারতের সামনে জয়ের জন্য ১৮ বলে ৩১ রানের প্রয়োজন ছিল। রউফের ওভারে দুটি বিশাল ছক্কা হাঁকিয়ে কোহলি এমসিজের স্টেডিয়াম ভর্তি পাকিস্তানি দর্শকদের নিশ্চুপ করে দিয়েছিলেন। এর মধ্য প্রথমটি ছিল গুড লেন্থের বল যেটাতে কোহলি স্ট্রেট খেলেছিলেন। এরপর ফাইন লেগ দিয়ে ফ্লিক করে পরের ওভার বাউন্ডারি হাঁকিয়ে ভারতের জয় নিশ্চিত করেন।

বাবর আজ বনাম জাসপ্রিত বুমরাহ:

সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত ২০২১ টি-২০ বিশ্বকাপে পাকিস্তানি অধিনায়ক বাবর আজমের ক্ষমতা সম্পর্কে ভালোই অবগত আছেন জসপ্রিত বুমরাহ। ভারতীয় পেস আক্রমণে ‘ইয়র্কার কিং’ হিসেবে পরিচিত বুমরাহসহ অন্যান্য পেসারদের অনায়াসেই খেলে গেছেন বাবর। সাবলীল ব্যাটিং দিয়ে দুবাইয়ে তিনি ও মোহাম্মদ রিজওয়ান মিলে পাকিস্তানকে ১০ উইকেটের জয় উপহার দিয়েছিলেন। কিন্তু দুই বছর পর বুমরাহ ও তার সতীর্থরা মিলে বাবর বাহিনীকে ভালোই শিক্ষা দিয়েছে।

এশিয়া কাপের সুপার ফোরে ২২৮ রানের টার্গেট তাড়া করতে নেমে পাকিস্তানের ইনিংস ১২৮ রানেই গুটিয়ে যায়। কলম্বোর ম্যাচটিতে বুমরাহর বেশ কয়েকটি ডেলিভারিতে বাবর খেলতে ব্যর্থ হয়েছে। শেষ পর্যন্ত অবশ্য পাকিস্তানি অধিনায়ককে সাজঘরের পথ দেখিয়েছিলেন হার্দিক পান্ডিয়া।

ইফতেখার আহমেদ বনাম কুলদীপ যাদব:

পাকিস্তানের মিডল অর্ডার ব্যাটার ইফতেখার আহমেদ মাঝে মাঝেই ব্যাট হাতে তার দক্ষতা দেখাতে পারদর্শী। কিন্তু গত মাসে এশিয়া কাপে ভারতীয় স্পিনার কুলদীপ যাদবের কাছে ২৩ রানে নতি স্বীকার করতে বাধ্য হন ইফতেখার। নিজের বলে নিজেই ক্যাচ নিয়ে ইফতেখারকে সাজঘরে পাঠান কুলদীপ। বাঁ-হাতি রিস্ট স্পিনার কুলদীপ ওই ম্যাচে ২৫ রানে ৫ উইকেট নিয়েছিলেন। বোলারদের উপর ভর করে ভারত ১০০ রানের বিশাল জয় তুলে নেয়।

সদ্য সমাপ্ত ওই ম্যাচটির স্মৃতি হয়তোবা ভারত ফিরিয়ে আনতে চাইবে আহমেদাবাদে। আজকের ম্যাচে ইফতেখারের মূল দায়িত্বই হবে মিডল অর্ডারে ভারতীয় স্পিনারদের প্রতিরোধ করা। একইসঙ্গে স্কোরবোর্ডে রানের গতি সচল রাখা।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪৪ পূর্বাহ্ণ | শনিবার, ১৪ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]