সোমবার ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মাঠে নামাজ পড়ায় রিজওয়ানের বিরুদ্ধে আইসিসিকে নালিশ ভারতীয় আইনজীবীর

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৬ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

মাঠে নামাজ পড়ায় রিজওয়ানের বিরুদ্ধে আইসিসিকে নালিশ ভারতীয় আইনজীবীর

ক্রিকেট বা ফুটবল মাঠে মুসলিম খেলোয়াড়দের কোনো অর্জনের পর সিজদাহ দিতে প্রায়ই দেখ যায়। লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ তো ক্লাব বা জাতীয় দলের হয়ে গোল করলেই মাঠে সিজদাহ দিয়ে উদযাপন করেন। পাকিস্তানের খেলোয়াড়দেরও এমনটা করতে বহুবার দেখা গেছে। মাঠে নামাজও পড়ে থাকেন তারা। এতকাল তাতে কোনো সমস্যা না হলেও এবার বিপাকে পড়েছেন মোহাম্মদ রিজওয়ান।

মাঠে নামাজ পড়ায় পাকিস্তানের উইকেটকিপার-ব্যাটার মোহাম্মদ রিজওয়ানের বিরুদ্ধে আইসিসির কাছে অভিযোগ জানিয়েছেন ভারতের এক আইনজীবী। বিনীত জিন্দাল নামের এই আইনজীবী ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার কাছে রিজওয়ানের বিরুদ্ধে কোঠর ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন।

রিজওয়ানের বিরুদ্ধে বিনীত জিন্দালের অভিযোগের খবরটি জানিয়েছে পাকিস্তানের বেশ কয়েকটি সংবাদমাধ্যম। জিও সুপার সেই অভিযোগের একটি অনুলিপিও প্রকাশ করেছে।

আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলের কাছে পাঠানো সে অভিযোগপত্রে জিন্দাল লিখেছেন, ‘এই অভিযোগ পাকিস্তানের ক্রিকেটার মোহাম্মদ রিজওয়ানের বিরুদ্ধে, যিনি নেদারল্যান্ডসের বিপক্ষে চলতি বিশ্বকাপে তার দলের প্রথম ম্যাচে মাঠেই নামাজ পড়েছেন। মাঠে রিজওয়ানের নামাজ পড়াটা অনেক ভারতীয় নাগরিকের কাছে তার ধর্মকে ইচ্ছাকৃতভাবে সামনে তুলে ধরার প্রতীকীচিত্র বলে মনে হয়েছে, যা খেলাধুলার চেতনাবিরোধী।’

অভিযোগে এই আইনজীবী রিজওয়ানের গাজাবাসীকে সেঞ্চুরি উৎসর্গ করা নিয়েও আপত্তি জানিয়েছেন, ‘এ ধরনের কাজ খেলোয়াড়দের মধ্যে ম্যাচের চেতনাকে প্রশ্নের মুখে ফেলে দেয়। ম্যাচ খেলার সময় খেলোয়াড়দের মধ্যে যে আদর্শ কাজ করে সেটাকেও প্রশ্নের মুখে ফেলে দেয়। রিজওয়ান ইচ্ছাকৃতভাবে নিজের ধর্মকে যেভাবে তুলে ধরেছেন, তিনি যে বার্তা দিতে চেয়েছেন, সেটি হলোমুসলমান হিসেবে তিনি খেলাধুলার চেতনাকেও পেছনে ফেলেছেন। মাঠে রিজওয়ানের নিজ ধর্মকে উপস্থাপন ও সংবাদ সম্মেলনে গাজার মানুষদের জয় উৎসর্গ করাটা তার ধর্মীয় ও রাজনৈতিক আদর্শকেই তুলে ধরে।

সুদীর্ঘ এই অভিযোগপত্রে আরও বলা হয়েছে, ‘২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে ১০ উইকেটে হারানোর পরও মাঠেই নামাজ পড়েছিলেন রিজওয়ান। পাকিস্তানের সাবেক বোলার ওয়াকার ইউনিস তখন বলেছিলেন, “রিজওয়ান যেটা করেছে, সেটা সবচেয়ে পছন্দ হয়েছে। সে মাঠের মাঝে দাঁড়িয়ে হিন্দুদের সামনে নামাজ পড়েছে।” বিভিন্ন ধর্মের মানুষের সামনে ৩১ বছর বয়সী রিজওয়ান নিজের ধর্মকে উপস্থাপনের সুযোগ হিসেবে ক্রিকেটকে ব্যবহার করছে। সামাজিক যোগাযোগমাধ্যমে রিজওয়ানের নামাজ পড়ার প্রশংসাও করেছেন পাকিস্তানিরা।’

রিজওয়ানের ব্যাপারে কঠোর ব্যবস্থা নিতে আইসিসির কাছে বিনীত অনুরোধ করেছেন জিন্দাল। এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ জেতানো সেঞ্চুরি করে সংবাদ সম্মেলনে সেটি ইজরায়েলি আগ্রাসনের শিকার গাজার মানুষদের জন্য উৎসর্গ করেন রিজওয়ান, যা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়। তবে আইসিসি এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া দেখায়নি।

এর আগে পাকিস্তানের ক্রিকেট সঞ্চালক জয়নাব আব্বাসের বিরুদ্ধে দিল্লির আদালতে সাইবার আইনে অভিযোগ এনেছিলেন জান্দাল। জয়নাবের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে ‘হিন্দুবিরোধী ও ভারতবিদ্বেষী’ মন্তব্যের অভিযোগ তোলেন এই আইনজীবী। পরে জয়নাব দ্রুত ভারত ছেড়ে পাকিস্তানে চলে যান ও মন্তব্যের জন্য ক্ষমা চান।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫৯ পূর্বাহ্ণ | সোমবার, ১৬ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]