শুক্রবার ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী আগামী ১৯ অক্টোবর উদ্বোধন করবেন ময়মনসিংহ বিআরটিসি বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্র

শেখ সোহেল রানা:   |   মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

প্রধানমন্ত্রী আগামী ১৯ অক্টোবর উদ্বোধন করবেন ময়মনসিংহ বিআরটিসি বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্র

ময়মনসিংহ অঞ্চলের নাগরিকদের সাশ্রয়ী ভাড়ায়, দ্রুত, আরামপ্রদ, আধুনিক ও নিরাপদ সড়ক পরিবহন ও যাতায়াত ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) ময়মনসিংহ বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করেছে।

পর্যায়ক্রমে বিআরটিসিএর বহরে আধুনিক গাড়ি সংযোজন, গাড়ি রক্ষণাবেক্ষণ, যাত্রী সেবা নিশ্চিতকরণ ও মানব সম্পদ উন্নয়নের মাধ্যমে জনগণের প্রত্যাশিত আর্থসামাজিক উন্নয়ন সাধনে কাজ করছে। প্রতিবছর বিআরটিসি ময়মনসিংহ বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্র থেকে তিন হাজার প্রশিক্ষিত দক্ষ চালক তৈরি করবে বলে আশ্বাস দিয়েছেন বিআরটিসি’র চেয়ারম্যান মোঃ তাজুল ইসলাম (অতিরিক্ত সচিব)।

বিআরটিসি ময়মনসিংহ বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্র ম্যানেজার মোঃ জাফর আহমেদ জানান, ময়মনসিংহ অঞ্চলের নাগরিকদের রাষ্ট্রীয় মালিকাধীন বিআরটিসি’র সেবা দেয়ার জন্য ২০১৮ সালের ২ নভেম্বর ময়মনসিংহ বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্রটির ভিত্তি প্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । ময়মনসিংহ নগরীর শম্ভুগঞ্জ পীরবাড়ি সংলগ্ন ব্রহ্মপূত্র নদের তীরে ২ একর ১০ শতাংশ জমির উপর মনোরম লোকেশনে ডিপোটি গড়ে তোলা হয়েছে। ডিপো নির্মাণ কাজে প্রথমে শ্লথ গতি থাকলেও বর্তমান বিআরটিসি’র চেয়ারম্যান মোঃ তাজুল ইসলাম দায়িত্ব নেয়ার পর তার নির্দেশে এবং প্রত্যক্ষ তত্ত্বাবধায়নে দ্রুত সময়ের মধ্যেই নির্মাণকাজ সম্পন্ন হয়। ডিপোতে একটি দুতলা ভবন নির্মাণ করা হয়েছে। এতে নীচতলায়

ইউনিট প্রধানের কার্যালয়, প্রশাসন শাখা, হিসাব শাখা, ট্রাফিক শাখা, কারিগরি শাখা, ওয়াসরুম, কিচেন রুম এবং দ্বিতীয় তলয় ১২০ জন প্রশিক্ষণার্থীর আসন সম্বলিত দুটি শীতাতপ নিয়ন্ত্রিত মাল্টিমিডিয়া প্রশিক্ষণ। রুম ও প্রশিক্ষণ অফিস স্থাপন করা হয়েছে। সকাল বিকেল দুটি শিফটে প্রশিক্ষণ দেয়া হলে দুটি ব্যাচে একসাথে ৫০০জনের প্রশিক্ষণের ব্যবস্থা বিদ্যমান রয়েছে। ডিপোর চারদিকের দেয়ালে কাঁটাতারের বেড়াসহ সীমানা প্রাচীর দ্বারা বেষ্টিত করা হয়েছে। সার্বিক নিরাপত্তার জন্য সমগ্র ডিপো সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। ডিপোতে বর্তমানে ২৯টি বাস চালু রয়েছে এবং ৫টি প্রশিক্ষণ কার দ্বারা সেবা প্রদান করা হচ্ছে।

বাসগুলো ময়মনসিংহ ভোলাগঞ্জ, ঘাটাইল মৌলভীবাজার, কিশোরগঞ্জ ঢাকা, নকলা ঢাকা, ময়মনসিংহ নান্দাইল, ময়মনসিংহ হালুয়াঘাট রুটে গণপরিবহন হিসেবে এবং ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী বাস হিসেবে সেবা প্রদান করছে। এই ডিপোতে স্থায়ী জনবল ৫৭জন এবং দৈনিক মজুরি ভিত্তিক ১২ দায়িত্ব পালন করছেন ।ময়মনসিংহ বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে নিরাপদ, উন্নত, আরামদায়ক ও আধুনিক যাত্রী পরিবহন সেবা নিশ্চিত করার মাধ্যমে সুশৃঙ্খল পরিবহন ব্যবস্থা গড়ে তোলা সম্ভব হবে। সেইসাথে মোটর ড্রাইভিং প্রশিক্ষণ কার্যক্রমের মাধ্যমে অত্র অঞ্চলের বেকার যুবসমাজকে স্বাবলম্বী করে তোলার মাধ্যমে দেশের আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে। সর্বপরি বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলে পরিবহন খাতের রোল মডেল হিসেবে গড়ে তোলা সম্ভব হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১১:১৯ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]