রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

টস জিতে শ্রীলংকাকে ব্যাটিংয়ে পাঠালো নিউজিল্যান্ড

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৯ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

টস জিতে শ্রীলংকাকে ব্যাটিংয়ে পাঠালো নিউজিল্যান্ড

চলমান ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখার লক্ষ্যে আজ শ্রীলংকার বিপক্ষে নামবে নিউজিল্যান্ড। ম্যাচটিতে যেকোনো মূল্যে জয় চাইবে কিউইরা। অন্যদিকে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করতে কিউইদের হারিয়ে বিশ্বকাপ শেষ করার লক্ষ্য লংকানদের।

ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে মুখোমুখি হবে নিউজিল্যান্ড-শ্রীলংকা। ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে। তার আগে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন নিউজিল্যান্ড দলপতি কেন উইলিয়ামসন।

এখন পর্যন্ত ৮ ম্যাচে ৪টি করে জয় ও হারে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে আছে নিউজিল্যান্ড। তাদের সঙ্গে ৮ খেলায় সমান ৮ করে পয়েন্ট নিয়ে সেমির দৌড়ে আছে পাকিস্তান ও আফগানিস্তানও। লিগ পর্বের শেষ ম্যাচে তিন দলই জিতলে পয়েন্ট হবে সমান ১০ করে।

তখন রান রেট বিবেচনায় এগিয়ে থাকা দল সেমিকে খেলার সুযোগ পাবে। তিন দলই যদি নিজেদের ম্যাচগুলো হেরে যায়, তখনও রান রেট বিবেচনা করা হবে। লিগ পর্বের শেষ রাউন্ডে পাকিস্তানের প্রতিপক্ষ ইংল্যান্ড এবং আফগানিস্তান খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

এদিকে হ্যাটট্রিক হারের পর টানা দুই ম্যাচ জিতে লড়াইয়ে ফেরে শ্রীলংকা। কিন্তু ফের হ্যাটট্রিক হারের বৃত্তে বন্দি হয়ে বিশ্বকাপের সেমিতে খেলার স্বপ্ন ধুলিসাৎ হয় লংকানদের। সর্বশেষ ম্যাচে বাংলাদেশের কাছে ৩ উইকেটে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় তারা।

এখন ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি টুর্নামেন্টের দিকে নজর লংকানদের। ঐ আসরে খেলতে হলে বিশ্বকাপে পয়েন্ট টেবিলে শীর্ষ আটের মধ্যে থাকতে হবে। বর্তমানে ৮ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টমস্থানে আছে তারা।

এখন পর্যন্ত ওয়ানডেতে ১০১বার মুখোমুখি হয়েছে শ্রীলংকা-নিউজিল্যান্ড। এর মধ্যে শ্রীলংকার জয় ৪১টিতে, নিউজিল্যান্ডের জয় ৫১টিতে। ১টি ম্যাচ টাই ও ৮টি পরিত্যক্ত হয়েছে।

এছাড়া বিশ্বকাপে ১১ ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দল। বিশ্ব মঞ্চে জয়ের ক্ষেত্রে এগিয়ে শ্রীলংকা। ৬টিতে জিতেছে তারা। ৫টিতে জয় আছে কিউইদের।

শ্রীলংকা দল: কুশল মেন্ডিস (অধিনায়ক), কুশল পেরেরা, পাথুম নিশাঙ্কা, সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালঙ্কা, ধনঞ্জয় ডি সিলভা, মহেশ থিকসানা, দুনিথ ওয়েল্লালাগে, দুশান হেমন্ত, চামিকা করুনারত্নে, দুশমন্থ চামিরা, দিলশান মধুশঙ্কা, কাসুন রাজিথা, অ্যাঞ্জেলো ম্যাথিউজ।

নিউজিল্যান্ড দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, মার্ক চাপম্যান, ডেভন কনওয়ে, লকি ফার্গুসন, কাইল জেমিসন, ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, টম লাথাম, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, উইল ইয়ং।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]