রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

অর্থ বরাদ্দ বন্ধ, যেসব টুর্নামেন্টে খেলতে পারবে না শ্রীলংকা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১১ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

অর্থ বরাদ্দ বন্ধ, যেসব টুর্নামেন্টে খেলতে পারবে না শ্রীলংকা

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সরকারি হস্তক্ষেপের কারণে শ্রীলংকার সদস্যপদ স্থগিত করেছে।

গত সপ্তাহে লংকান ক্রিকেট বোর্ডের সব কর্তাকে বরখাস্ত করে নতুন কমিটি গঠন করেন দেশটির ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহে। আর সেই জেরেই এ সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

ক্ষমতার দাপট একটু বেশিই দেখিয়েছিলেন শ্রীলংকার ক্রীড়ামন্ত্রী রানাসিংহে। সেটার পরিণতি যে এতটা ভয়াবহ হবে তা হয়তো কল্পনাও করেননি তিনি। লংকান ক্রিকেট বোর্ডের (এসএলসি) সব সদস্যকে বরখাস্ত করে নতুন কমিটি গঠন করেছিলেন ক্রীড়ামন্ত্রী। ৭ সদস্যের কমিটির প্রধানের দায়িত্ব দেন অর্জুনা রানাতুঙ্গার হাতে।

তবে ক্রিকেট বোর্ডের ওপর সরকারি হস্তক্ষেপ ভালোভাবে নেয়নি আইসিসি। শাস্তি হিসেবে শ্রীলংকার সদস্যপদ স্থগিত করলো আইসিসি।

শুক্রবার (৯ নভেম্বর) আইসিসির বিজ্ঞপ্তিতে জানানো হয়, সদস্য হিসেবে এএলসি গুরুত্বপূর্ণ বিধিনিষেধ লঙ্ঘন করেছে। স্বাধীনভাবে কাজ করতে ক্রিকেট প্রশাসনকে সরকারি হস্তক্ষেপেরে বাইরে রাখা উচিত ছিল। পরবর্তীতে স্থগিতাদেশের শর্তগুলো জানিয়ে দেবে আইসিসি।

এ নিষেধাজ্ঞার কারণে আইসিসির কোনো টুর্নামেন্ট, ওয়ানডে সুপার লিগ, টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলো খেলতে পারবে না শ্রীলংকা। এমনকি সদস্য হিসেবে আইসিসি থেকে যে অর্থ বরাদ্দ পেতো তাও বন্ধ হয়ে যাবে।

বিশ্বকাপে সেমিফাইনালে উঠতে না পারা, ভারতের কাছে মাত্র ৫৫ রানে অলআউট, চ্যাম্পিয়ন্স ট্রফিতে অনিশ্চয়তা আর টাইমড আউট ঘটনায় বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান এবং আইসিসির আম্পায়ারকে নিয়ে প্রকাশ্য সমালোচনায় টালমাটাল শ্রীলংকার ক্রিকেট। তার ওপর সদস্যপদ স্থগিতের ঘটনায় অন্ধকারে দ্বীপদেশটি।

Facebook Comments Box
advertisement

Posted ২:০৯ পূর্বাহ্ণ | শনিবার, ১১ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]