রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

তপশিল ঘোষণা হলেই হরতাল, ঘেরাও

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৫ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

তপশিল ঘোষণা হলেই হরতাল, ঘেরাও

সরকার পদত্যাগের এক দফা দাবিতে পঞ্চম দফায় সারাদেশে বিএনপির ৪৮ ঘণ্টার অবরোধ শুরু আজ বুধবার। সকাল ৬টা থেকে আগামী শুক্রবার একই সময় পর্যন্ত সড়ক, রেল ও নৌপথ সর্বাত্মক অবরোধ করবেন দলটির নেতাকর্মীরা। তাদের এ কর্মসূচিতে থাকবে গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, গণফোরাম, গণঅধিকার পরিষদ, এনডিএমসহ যুগপৎ আন্দোলনের সমমনা দল ও জোট। জামায়াতে ইসলামীও একই কর্মসূচি ঘোষণা করেছে। আর অবরোধে সমর্থন দিয়েছে এবি পার্টি।

সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের তাগিদ দিয়ে তিন রাজনৈতিক দলকে যুক্তরাষ্ট্রের শর্তমুক্ত সংলাপ আহ্বানের চিঠিকে ইতিবাচক হিসেবে নিয়েছেন বিএনপি নেতারা। তবে আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেননি তারা। অবশ্য দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে চিঠির বিষয়বস্তু নিয়ে আলোচনা করেন। গতকাল মঙ্গলবার ভার্চুয়াল এ বৈঠকে চিঠিকে গুরুত্ব দিয়ে নেতারা বলেন, সবার অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচনের জন্যই তারা আন্দোলন করছেন। তবে ক্ষমতাসীনরা আবারও একতরফা নির্বাচনের জন্য ২৮ অক্টোবর তাদের শান্তিপূর্ণ মহাসমাবেশে হামলা করে বর্তমান সংকট তৈরি করেছে।

বৈঠক সূত্র জানায়, আন্তর্জাতিক গণতান্ত্রিক শক্তি দেশে সুষ্ঠু নির্বাচনের জন্য যে সংলাপের আহ্বান জানিয়েছে, তা আয়োজনের পরিবেশ সরকারকেই করতে হবে। বিরোধী দলের সিনিয়র নেতাদের কারাগারে রেখে হাজার হাজার কর্মীকে গ্রেপ্তারের মাধ্যমে সংলাপের সহায়ক পরিবেশ ঠিক রাখেনি সরকার। এখন কোনো উদ্যোগ নিলে আওয়ামী লীগ সরকারকেই নিতে হবে।

এদিকে আজ দ্বাদশ সংসদ নির্বাচনের তপশিল ঘোষণার জোর আলোচনা রয়েছে। নির্বাচন কমিশন (ইসি) তপশিল ঘোষণা করলে তা প্রত্যাখ্যান করে তাৎক্ষণিক বিক্ষোভ ছাড়াও আগামীকাল বৃহস্পতিবার কমিশন অভিমুখে কর্মসূচির প্রস্তুতি রেখেছে বিএনপি। চলমান অবরোধের মধ্যেই এসব কর্মসূচি নিয়ে আলোচনা করছেন বিএনপি ও সমমনা দলের শীর্ষ নেতারা।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৮ পূর্বাহ্ণ | বুধবার, ১৫ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]