রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে রোষানলের শিকার ফিলিস্তিনি শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৬ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

যুক্তরাষ্ট্রে রোষানলের শিকার ফিলিস্তিনি শিক্ষার্থীরা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাস-ইসরায়েল সংঘাত শুরুর পর থেকেই প্রতিবাদে সোচ্চার ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের সংগঠন স্টুডেন্টস ফর জাস্টিস ইন প্যালেস্টাইন। নানা ঘাত-প্রতিঘাত পেরিয়েও লাগাতার কর্মসূচির আয়োজন করে যাচ্ছে তারা। গাজায় ন্যায়বিচারের জন্য প্রতিরোধ দিবসও পালন করেছে। এর জন্য মাসুলও গুনতে হয়েছে অনেক।

একাধিক বিশ্ববিদ্যালয় তাদের সেমিস্টার স্থগিত করেছে আবার অনেক বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের শাখা নিষিদ্ধ করা হয়েছে। শুধু তাই না, ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের সঙ্গে হামাসের সরাসরি যোগাযোগ আছে বলে অভিযোগ করেছেন ফ্লোরিডার গভর্নর। মার্কিন সম্প্রচারমাধ্যম এনবিসি এসব খবর জানিয়েছে।

বহু বছর ধরে চলা গণহত্যা, নির্যাতন ও দেশ দখলের প্রতিবাদে গত ৭ অক্টোবর ইসরায়েলকে লক্ষ্য আকস্মিক হামলা চালায় হামাস। আর এই হামলাকে ফিলিস্তিনি প্রতিরোধের জন্য ঐহিতাসিক জয় হিসেবে উল্লেখ করে ফিলিস্তিনিপন্থী শিক্ষার্থীরা। এর জের ধরে পাঁচ পৃষ্ঠার এক প্রচারপত্র ক্যাম্পাসে বিলি করে তারা। পরে তা তদন্তের আওতায় আসে। প্রচারপত্রের বার্তাগুলো ছিল এরকম, ফিলিস্তিনি ছাত্র হিসাবে আমরা এই আন্দোলনের অংশ, এই সহিংসতার জন্য আমরা একাত্মতা জানাচ্ছি না।

এদিকে হামাসের এই কর্মকাণ্ডকে সমর্থন করায় ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীদের তীব্র নিন্দা জানিয়েছেন মার্কিন অ্যাডভোকেসি গ্রুপ অ্যান্টি ডিফেমেশন লিগ। ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস ফিলিস্তিনন্থী কর্মীদের হামাসের সাথে সরাসরি যোগাযোগ আছে বলে অভিযুক্ত করেছেন এবং একজন রাষ্ট্রীয় কর্মকর্তা দুটি রাজ্যের স্কুলে তাদের শাখা বাতিল করতে আদেশ দিয়েছেন। দুটি নেতৃস্থানীয় ইহুদি অ্যাডভোকেসি সংস্থা অন্তত তিনটি কলেজে তাদের ছাত্রত্ব সীমিত করেছে।

মার্কিন রাজনৈতিক সেবায় নিয়োজিত ডিস্যান্টিস গ্রুপ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়, সাউথ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় ওই প্রচারপত্রের সঙ্গে জড়িত শিক্ষার্থীদের বাকি সেমিস্টার স্থগিত করেছে এবং ওই শিক্ষার্থীদের শাখা স্থগিত করেছে। কারণ তাদের মতে, ফিলিস্তিনপর্থী শিক্ষার্থীরা হামাসকে প্রকাশ্যে সমর্তন করে।

কলম্বিয়া ইউনিভার্সিটি এবং ওয়াশিংটন ইউনিভার্সিটি, এরই মধ্যে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের বাকি সেমিস্টার স্থগিত করেছে। তাদের অভিযোগ, ওই শিক্ষার্থীরা ক্যাম্পাসের নীতি ভঙ্গ করেছে। মোটকথা ক্যাম্পাসে ইহুদি বিদ্বেষ এবং ইসলামোফোবিয়ার উদ্বেগের কারণে ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীদের ঘিরে বিতর্ক উত্তপ্ত হয়ে উঠেছে।

ফিলিস্তিনপন্থি লেভিট নামের এক শিক্ষার্থী বলেন, আমরা জাতীয় সংগঠনের সাথে সরাসরি যুক্ত নই। আমাদের নিজস্ব মিশন এবং আমাদের নিজস্ব দাবি রয়েছে। আমি মনে করি সেমিস্টার স্থগিতের বিষয়টা খুবই ক্ষতিকর।

১৯৯০ সালের গোড়ার দিকে স্টুডেন্টস ফর জাস্টিস ইন প্যালেস্টাইন ক্যালিফোর্নিয়া, বার্কলে বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হয়েছিল এবং পরবর্তীতে তারা নানা জায়গায় ছড়িয়ে পড়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক অভিযান চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। সে দিনই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েল।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০৬ পূর্বাহ্ণ | রবিবার, ২৬ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(198 বার পঠিত)
(189 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]