বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

‘বুকার পুরস্কার’ জিতলেন আইরিশ লেখক লিঞ্চ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৭ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

‘বুকার পুরস্কার’ জিতলেন আইরিশ লেখক লিঞ্চ

চলতি বছর সম্মানজনক বুকার পুরস্কার জিতেছেন আইরিশ লেখক পল লিঞ্চ। তার ‘প্রফেট সং’ উপন্যাসের জন্য এই পুরস্কার পেয়েছেন তিনি।

সোমবার (২৭ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

‘প্রফেট সং’ হলো লিঞ্চের পঞ্চম উপন্যাস। এই উপন্যাসে তিনি ভবিষ্যতের এক কাল্পনিক টোলাটেরিয়ান বা সর্বগ্রাসী সমাজের ভয়ঙ্কর অবিচারের ছবি সামনে এনেছেন। সেই, সমাজে এক নারী তার পরিবারকে বাঁচানোর জন্য চেষ্টা করে যাচ্ছেন। এরপর গৃহযুদ্ধ শুরু হয়। ওই নারী তার পরিবারকে নিয়ে বিদেশে পালিয়ে যান।

৪৬ বছর বয়সি ওই লেখক চার বছর ধরে এই উপন্যাস লিখেছেন। তার মাথায় ঘুরেছে সিরিয়ার দীর্ঘ গৃহযুদ্ধ এবং পশ্চিমা দেশগুলোর তা নিয়ে উদাসীনতা।

বুকারের ওয়েবসাইটে লিঞ্চ লিখেছেন, ‘আমি আধুনিক সময়ের বিশৃঙ্খলাকে দেখতে চেয়েছি। পশ্চিমা দেশগুলোর গণতান্ত্রিক ব্যবস্থায় অস্থিরতা, সিরিয়ার সমস্যা, গোটা দেশের বিস্ফোরক অবস্থা, অভিবাসন সমস্যা, এবং পশ্চিমা দেশগুলোর উদাসীন মনোভাব….আমি বইয়ের শেষে পাঠকদের এমন একটা জায়গায় নিয়ে যেতে চাই, যেখানে তারা শুধু সমস্যাটা জানবেই না, তারা অনুভব করতে পারবে।’

ক্যানাডার সাহিত্যিক ও বুকারের বিচারকদের প্যানেলের সদস্য এসি এডুজেন বলেছেন, “আবেগসমৃদ্ধ গল্প বলার রীতিই জয়ী হয়েছে। লিঞ্চ এই রীতিতে অসাধারণ সাফল্য পেয়েছেন।”

আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে দিন কয়েক আগেই অতি-দক্ষিণপন্থিদের তাণ্ডব হয়েছে। এডুজেন বলেছেন, ‘সাম্প্রতিক এই ঘটনা নিয়েও বুকারকমিটিতে আলোচনা হয়েছে। তবে বইটি এই কারণে বুকার জেতেনি।’

তার বক্তব্য, ‘লিঞ্চের বই বর্তমান সময়ের সামাজিক ও রাজনৈতিক উৎকণ্ঠাকে ধরতে পেরেছে। সেই সঙ্গে বইতে আছে একটি কালজয়ী থিম।’

তিনি এটাও জানিয়েছেন, “লিঞ্চকে পুরস্কার দেওয়া নিয়ে সকলেই একমত ছিলেন এমন নয়। ছয় ঘণ্টা ধরে আলোচনার পর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।”

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫৫ পূর্বাহ্ণ | সোমবার, ২৭ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(196 বার পঠিত)
(187 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]