বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

জিমে শরীরচর্চার প্রভাব সম্পর্কে বেশিরভাগ তরুণ জানেন না

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

বর্তমানে অধিকাংশ তরুণ-তরুণীই শরীরচর্চার দিকে ঝুঁকতে শুরু করেছে। বয়স ১৮ পার করতেই জিমে গিয়ে শরীরচর্চা শুরু করেন। তবে তাদের অনেকেই এর প্রভাব সম্পর্কে অবগত নন। জিমে গিয়ে শরীরচর্চার প্রভাবে শারীরিক এবং মানসিকভাবে কতটা প্রভাব পড়ে, সে বিষয়ে বেশিরভাগই কিছু জানেন না। সম্প্রতি একটি গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে।

রিপ্রোডাক্টিভ বায়োমেডিসিনের অনলাইনে প্রকাশিত একটি সমীক্ষা অনুযায়ী, যারা জিমে গিয়ে শরীরচর্চা করেন, তেমন ১৫২ জনের ওপর পরীক্ষা চালানো হয়। ফলাফলে দেখা মেলে, জিমে গিয়ে শরীরচর্চার পাশাপাশি যারা প্রোটিন সাপ্লিমেন্টে অভ্যস্ত, তাদের শরীরে ইস্ট্রোজেনের মাত্রা ক্রমশ বাড়তে শুরু করেছে।

জিমে গিয়ে যারা শরীরচর্চা করেন, তাদের মধ্যে মাত্র ১৪ শতাংশ এর প্রভাব সম্পর্কে অবগত। জিমে গিয়ে শরীরচর্চা করলে, তার প্রভাব কতটা পড়তে পারে, সে বিষয়ে মাত্র ১৪ শতাংশ এ বিষয়ে অবগত বলে ওই সমীক্ষায় উঠে আসে।

বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের ডক্টর মুরিগ গ্যালাঘের এবং সংশ্লিষ্ট গবেষণার প্রধান লেখক জানান, সুস্থ থাকা এবং একটি স্বাস্থ্যকর জীবনধারা অত্যন্ত ভালো অভ্যাস। জিমে গিয়ে যারা শরীরচর্চা করেন, তাদের মধ্যে পুরুষরা প্রোটিন সম্পূরকগুলোর ক্রমবর্ধমান ব্যবহার নিয়ে উদ্বেগে থাকেন অনেক সময়। ফলে জিমে গিয়ে শরীরচর্চার বিষয়ে তারা অনেক ক্ষেত্রেই অবগত থাকেন না বলে জানান গবেষকরা।

Facebook Comments Box
advertisement

Posted ৭:২০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]