শুক্রবার ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

গাজায় ফিলিস্তিনিদের সংখ্যা সর্বনিম্নে নামিয়ে আনতে চায় ইসরায়েল

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৩ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

গাজায় ফিলিস্তিনিদের সংখ্যা সর্বনিম্নে নামিয়ে আনতে চায় ইসরায়েল

গাজায় ফিলিস্তিনি জনসংখ্যা সর্বনিম্নে নামিয়ে আনার পরিকল্পনা করছে ইসরায়েল। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নির্দেশে এমন পরিকল্পনার ছক কষছেন কৌশলবিষয়ক মন্ত্রী রন দারমার। শনিবার ইসরায়েলের সংবাদমাধ্যম ইসরায়েল হায়োমের প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ইসরায়েল হায়োম সূত্রের বরাত দিয়ে বলেছে, ক্ষমতাসীন লিকুদ পার্টির মন্ত্রী দারমার যে ছক কষছেন তা জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রিপরিষদের বেশির ভাগ সদস্যই দেখেননি। অত্যন্ত সংবেদনশীল হওয়ায় অন্যান্য সরকারি প্রতিষ্ঠান এবং ফোরামেও বিষয়টি নিয়ে আলোচনা করা হয়নি। সংবাদপত্রটির ধারণা, পরিকল্পনাটি সম্পর্কে জেনে থাকলে যুক্তরাষ্ট্রের জো বাইডেন প্রশাসন নাকচ করে দিত এবং সবপক্ষই এটিকে অবাস্তব কল্পনা বলেই মনে করতো।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, প্রধানমন্ত্রী নেতানিয়াহু যুক্তরাষ্ট্র, আন্তর্জাতিক মহল ও মিসরের সঙ্গে দ্বন্দ্বে জড়ানো ছাড়াই এ পরিকল্পনা বাস্তবায়িত করতে চাচ্ছেন। নেতানিয়াহুর ঘনিষ্ঠজনদের মতে, এ পরিকল্পনা অনুসারে গাজা উপত্যকায় জনসংখ্যার ঘনত্ব কমানোর চেষ্টা করা হবে। এ ক্ষেত্রে গাজাবাসীদের সমুদ্রপথে উপত্যকা ছেড়ে ইউরোপ ও আফ্রিকা চলে যাওয়ার সুযোগ দেওয়া হবে।

ইসরায়েল বেইতেইনু পার্টির প্রধান আভিগদর লিবারম্যান মিসরকে গাজা উপত্যকার নিয়ন্ত্রণ নিতে চাপ দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রকে আহ্বান জানান। এছাড়া পশ্চিম তীরে ফিলিস্তিনের সবচেয়ে বড় জনগোষ্ঠীকে নিয়ন্ত্রণ করার জন্য জর্ডানকে বাধ্য করার পরিকল্পনাও করা হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৫:১৭ পূর্বাহ্ণ | রবিবার, ০৩ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(199 বার পঠিত)
(189 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]