শুক্রবার ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শীতে অলসতা মোকাবিলা ও স্বাস্থ্য ভালো রাখার উপায়

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৯ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

শীতে অলসতা মোকাবিলা ও স্বাস্থ্য ভালো রাখার উপায়

বেশিরভাগ মানুষই শীতকালে অলসতা ভোগেন। এ সময় শারীরিক কসরতের ইচ্ছেও কমে যায়। কিন্তু মনে রাখতে হবে- বসে থাকার অভ্যাস স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়, এতে ওজন বাড়তে পারে।

ফলে স্থূলতার মতো স্বাস্থ্য সমস্যা হতে পারে। তাই অলসতা যেন শরীর ও মনে জেঁকে না বসে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

যদিও শীতকালীন অলসতা বিভিন্ন কারণে হতে পারে। যার মধ্যে সূর্যালোকের সংস্পর্শ কমে যাওয়ার ফলে সেরোটোনিনের মাত্রা কমে যায় বলে মত বিশেষজ্ঞদের।

এছাড়া সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার (এসএডি বা স্যাড), ঋতুর সঙ্গে যুক্ত এক ধরনের বিষণ্নতা, শীতের অলসতায়ও অবদান রাখতে পারে।

তাহলে শীতে অলসতা কাটানোর উপায় কী? আর দেরি না করে চলুন তবে জেনে নেওয়া যাক শীতে অলসতা মোকাবিলা ও স্বাস্থ্য ভালো রাখতে কী করবেন-

সূর্য আলো গায়ে মাখুন: শীতকালে দিনের আলোতে বাইরে সময় কাটানো খুবই গুরুত্বপূর্ণ। এটি সেরোটোনিনের মাত্রা বাড়াতে সাহায্য করে, যা আপনার মেজাজ ও অ্যানার্জি বাড়াতে সাহায্য করে।

ঘরের কাজ করুন: শীতকালে শারীরিক ক্রিয়াকলাপের মাত্রা বজায় রাখতে যোগব্যায়াম, হোম ওয়ার্কআউট বা নাচের মতো শরীরচর্চা করুন। এতে শরীর ও মন দুটোই ভালো থাকবে। আবার অলসভাবও কমবে।

পর্যাপ্ত ঘুমান: নিয়মিত ঘুমের সময়সূচী বজায় রাখুন। দৈনিক অন্তত ৭-৮ ঘণ্টা গভীর ঘুম নিশ্চিত করুন। না হলে অলসতাসহ ও নানা রোগের ঝুঁকিও বাড়বে।

পর্যাপ্ত পানি পান করুন: শীতে অনেকেই পর্যাপ্ত পানি পান করেন না। ফলে পানিশূন্যতার সমস্যা দেখা দেয় শরীরে। সব সময় চেষ্টা করুন শীতে শরীর হাইড্রেট রাখতে।

এ সময় পুষ্টিসমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন, পাশাপাশি ফলের রসসহ শীতের সবজির স্যুপ উষ্ণ ও সুস্থ থাকতে পারেন।

মানসিকভাবে সুস্থ থাকুন: মানসিকভাবে সুস্থ থাকতে এ সময় ধ্যান বা গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করুন। এতে মন শান্ত থাকবে, পাশাপাশি হতাশা, অলসতা ও মন খারাপও কমবে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২৪ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৯ জানুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]