মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারত ভ্রমণে নতুন চুক্তি, আসছে সুখবর

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২১ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

ভারত ভ্রমণে নতুন চুক্তি, আসছে সুখবর

প্রতিবেশী দেশ হিসেবে বরাবরই বাংলাদেশের ভালো বন্ধু ভারত। প্রতিবছর লাখ লাখ বাংলাদেশি পর্যটক দেশটিতে ভ্রমণ করেন। ঘোরাঘুরি ছাড়াও ইউরোপের বিভিন্ন দেশের ভিসা আবেদন এবং চিকিৎসার জন্যও ভারতে পা দিতে হয় বাংলাদেশের অনেক মানুষকে।

ভারত ভ্রমণে এবার নতুন চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ সরকার, যাতে পর্যটকদের জন্য যোগ হয়ে পারে বাড়তি কিছু সুবিধা। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এমনটাই জানা গেছে।

জানা গেছে, নতুন এই চুক্তিকে সামনে রেখে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বেশকিছু সুযোগ-সুবিধা যুক্ত করে নতুন প্রস্তাব করা হবে। যার মধ্যে থাকবে, যেকোনো চেকপোস্ট দিয়ে যাওয়া-আসার সুবিধা। অর্থাৎ, ভিসায় ‘ডেজিগনেটেড চেকপোস্ট’ তুলে দিয়ে ‘থ্রু এনি চেকপোস্ট’ কথাটি বসানোর প্রস্তাব করা হবে। আর মেডিকেল ভিসায় বহু ভ্রমণ সুবিধা ও প্রয়োজনে হাসপাতাল পরিবর্তনের সুবিধাসহ একাধিক প্রস্তাব থাকবে।

আর কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টের ক্ষেত্রে বিনা ভিসায় অবস্থানের মেয়াদ ৪৫ দিনের পরিবর্তে ৯০ দিন করার প্রস্তাব করবে বাংলাদেশ। অন্যদিকে স্বল্পমেয়াদি ডাবল এন্ট্রি ভিসার মেয়াদ তিন মাস থেকে বাড়িয়ে ছয় মাস করার প্রস্তাবও করা হবে।

দুই দেশের মধ্যে সম্প্রতি রিভার ক্রুজ চালু হওয়ার পর স্থল, আকাশ ও সমুদ্রপথের পাশাপাশি এবারের চুক্তিতে রুট হিসেবে নদীপথ যুক্ত করার প্রস্তাব করা হবে।

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, আগামী এক মাসের মধ্যে নতুন ভ্রমণ চুক্তি স্বাক্ষর হতে পারে। এরই মধ্যে এ প্রস্তাব নিয়ে সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের মতামত ও সুপারিশ নেয়া হয়েছে। প্রস্তাবটি চূড়ান্ত হলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ভারতীয় পক্ষের মতামতের জন্য পাঠানো হবে। উভয় পক্ষের মতামতের পরে চুক্তিটি নবায়ন করা হবে। তবে লং-টার্ম মাল্টিপল এন্ট্রি ভিসা ও লং-টার্ম এমপ্লয়মেন্ট ভিসার ক্ষেত্রে কোনো পরিবর্তন আনা হচ্ছে না।

বাংলাদেশ ও ভারতের মধ্যে ১৯৭২ সালের ১ সেপ্টেম্বর থেকে একটি ভ্রমণ চুক্তি রয়েছে। সর্বশেষ ২০১৩ সালের জানুয়ারিতে এ চুক্তি করা হয়েছিল, যার মেয়াদ গত ১৫ জানুয়ারি শেষ হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪৫ পূর্বাহ্ণ | রবিবার, ২১ জানুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]