মঙ্গলবার ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

গাজার খান ইউনিস ঘিরে ফেলার দাবি ইসরায়েলের

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

গাজার খান ইউনিস ঘিরে ফেলার দাবি ইসরায়েলের

গাজার খান ইউনিস ঘিরে ফেলার দাবি করেছে ইসরায়েল। হামলায় শহরটিতে প্রাণ গেছে ৬৫ ফিলিস্তিনির।
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, একদিনে আরো ২১০ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদিকে, কোনো কিছুই ফিলিস্তিনি জনগণের ওপর হামলাকে ন্যায্যতা দিতে পারে না বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। ইসরায়েলের দ্বি-রাষ্ট্রীয় সমাধান প্রত্যাখ্যান বিশ্ব শান্তির জন্য হুমকি বলেন তিনি।

বেশ কিছুদিন ধরে গাজার দক্ষিণাঞ্চলে তীব্র হামলা চালাচ্ছে ইসরায়েল। এবার অঞ্চলটির বৃহত্তম শহর খান ইউনিস ঘিরে ফেলার দাবি করেছে ইসরায়েলি সেনাবাহিনী। শহরের বাকি অংশেও অগ্রসর হওয়ার কথা জানিয়েছে তারা। তেল আবিবের বিশ্বাস, বাকি অংশে জিম্মিদের নিয়ে সুড়ঙ্গে লুকিয়ে আছে হামাস নেতারা।

খান ইউনিসের ৯০ হাজার বাসিন্দা এবং ৪ লাখ ২৫ হাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনিকে শহরটির ৪ বর্গ কিলোমিটারের বেশি জায়গা খালি করার নির্দেশ দিয়েছে ইসরায়েল। এতো বেশি সংখ্যক মানুষকে সরে যাওয়ার ঘোষণায় জাতিসংঘের ২৪টি আশ্রয়কেন্দ্র ও তিনটি হাসপাতাল বিশৃঙ্খলা তৈরি হয়েছে।

এদিকে, গাজার উত্তরাঞ্চলে এখনও হামাস যোদ্ধাদের সঙ্গে লড়তে হচ্ছে বলে জানিয়েছে ইসরায়েল। স্থল অভিযান চালাতে এসে এ পর্যন্ত ২১৯ সেনা হারিয়েছে তেল আবিব।

মঙ্গলবার গাজা ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বিশেষ বৈঠক হয়েছে। বৈঠকে, ইসরায়েলের দ্বি-রাষ্ট্র ভিত্তিক সমাধান প্রত্যাখ্যান, বিশ্ব শান্তির জন্য হুমকি বলে মন্তব্য করেন সংস্থার মহাসচিব। কোনো কিছুই ফিলিস্তিনি জনগণের ওপর হামলাকে ন্যায্যতা দিতে পারে না বলেও জানান তিনি।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, কেবল দুই রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমেই ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বের স্থায়ী সমাধান সম্ভব। ইসরায়েলের নিরাপত্তা নিশ্চিত করা এবং ফিলিস্তিনিদের একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠা করা প্রয়োজন। সবকিছুই হতে হবে জাতিসংঘের সনদ, আন্তর্জাতিক আইন এবং আগের চুক্তিগুলো মেনে। আর অবশ্যই ইসরায়েলি দখলদারিত্বের অবসান ঘটাতে হবে।

বৈঠকে গাজায় অবিলম্বে মানবিক বিরতির আহ্বান জানিয়েছেন কয়েকটি দেশের কূটনীতিকরা । অন্যদিকে, আন্তর্জাতিক আইন সমভাবে প্রয়োগ করা উচিত বলে জানিয়েছে সাউথ আফ্রিকা।

এদিকে, ইসরায়েলের দুই মাসের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে হামাস। জেষ্ঠ্য নেতাদের গাজা ছেড়ে নিরাপদে অন্য দেশে চলে যাওয়ার প্রস্তাবও ফিরিয়ে দিয়েছে তারা। ইসরায়েলি জিম্মিদের মুক্তি চাইলে, সব সেনাকে গাজা ছাড়ার শর্ত দিয়েছে ফিলিস্তিনের এই স্বাধীনতাকামী সংগঠন।

মুসলিম দেশগুলোকে আবারও ইসরায়েলের সঙ্গে রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক ছিন্নের আহ্বান জানিয়েছে ইরান।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(290 বার পঠিত)
(217 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]