রবিবার ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বার্সাকে কাঁদিয়ে সেমিতে বিলবাও

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

ক’দিন আগে স্প্যানিশ কোপা দেল রে’র কোয়ার্টার ফাইনাল থেকে অ্যাথলেটিকো মাদ্রিদের কাছে হেরে বিদায় নিয়েছে রিয়াল মাদ্রিদ। ২-২ গোলে ড্র থাকা ম্যাচটি অতিরিক্ত সময়ে গিয়ে ৪-২ ব্যবধানে হেরে বসে লস ব্লাঙ্কোসরা।

চিরপ্রতিদ্বন্দ্বিরা ছিটকে পড়ায় অনেকেই ভেবেছিলেন এবারের কোপা দেল রে শিরোপার জোর দাবিদার বার্সেলোনা। তবে সেই স্বপ্ন ধূলিসাৎ করেছে অ্যাথলেটিক বিলবাও।

বুধবার দিবাগত রাতে অ্যাথলেটিকো বিলবাওয়ের মাঠ সান মামেসে কোপা দেল রে’র কোয়ার্টার ফাইনালে স্বাগতিকদের মুখোমুখি হয় বার্সেলোনা। ম্যাচটিতে বিলবাও ৪-২ গোল জয়লাভ করে। বার্সেলোনার হয়ে গোল দুটি করেন রবার্ট লেভানদোভস্কি ও লামিনে ইয়ামাল। বিলবাওর হয়ে গোল করেন গোর্কা গুরুজেটা, ওইহান সানসেট, ইনাকি উইলিয়ামস ও নিকো উইলিয়ামস।

ম্যাচের ৩৮ সেকেন্ডেই প্রথম গোল করে বার্সেলোনাকে থমকে দেন বিলবাওর গোর্কা। এরপর সাত মিনিটের ব্যবধানে দু’বার গোল করে এগিয়েও যায় বার্সেলোনা। কিন্তু ম্যাচ অতিরিক্ত সময়ে নিয়ে গিয়ে বাজিমাত করে বিলবাও। এতে করে ৬ গোলের রোমাঞ্চে বার্সেলোনাকে কাঁদিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে অ্যাথলেটিকো বিলবাও।

পুরো ম্যাচে বল পজিশনে বার্সেলোনা এগিয়ে থাকলেও আক্রমণাত্মক খেলে বিলবাও। স্বাগতিকদের গোলমুখে ২৯ শটের বিপরীতে বার্সেলোনা গোলমুখে শট নিতে পেরেছে মাত্র ৭টি। এতে করে বুঝা যায় ম্যাচে কতটা মারমুখী ছিল অ্যাথলেটিকো বিলবাও।

প্রতিপক্ষের মাঠে নিজেদের ভুলেই প্রথম মিনিটে পিছিয়ে পড়ে বার্সেলোনা। কাতালানদের একজন বলের নিয়ন্ত্রণ হারালে বাঁ দিক দিয়ে আক্রমণে যায় বিলবাও। বক্সে আলগা বল ক্লিয়ারের সুযোগ পেলেও পারেননি সফরকারীদের ডিফেন্ডাররা। ডান পায়ের হাফ ভলিতে লক্ষ্যভেদ করেন স্প্যানিশ ফরোয়ার্ড গোর্কা।

গোল খেয়ে পিছিয়ে পড়া বার্সেলোনা ২২তম মিনিটে খায় আরেকটি ধাক্কা। চোট পেয়ে কান্নাভেজা চোখে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়েন ২০ বছর বয়সী ডিফেন্ডার আলেহান্দ্রো বাল্দে। তার জায়গায় নামানো হয় ১৭ বছর বয়সী রাইটব্যাক এক্তর ফোর্তকে। প্রথম ২৫ মিনিটে প্রতিপক্ষের গোলমুখে কোনো শট নিতে না পারা বার্সেলোনা পরের ৭ মিনিটে দুটি শট নিয়ে দুটিতেই জালের দেখা পায়।

প্রথমটিতে বলতে হবে ভাগ্যের ছোঁয়া ছিল কাতালানদের। বক্সে বিলবাওয়ের এক ডিফেন্ডার বল ক্লিয়ারের চেষ্টায় বল লেভানদোভস্কির বাড়িয়ে দেয়া পায়ে লেগে জালে জড়ায়। পরের গোলটি ছিল দুর্দান্ত। জুল কুন্দের হেড পাস ধরে ইয়ামাল ডান দিক দিয়ে বক্সের লাইন ধরে আড়াআড়ি এগিয়ে যান, এরপর বক্সের বাইরে থেকে বাঁ পায়ের শটে প্রতিপক্ষের তিন খেলোয়াড়ের মাঝ দিয়ে দূরের পোস্ট দিয়ে খুঁজে নেন ঠিকানা। এগিয়ে যায় বার্সেলোনা।

এ গোলের মধ্যদিয়ে কোপা দেল রেতে সবচেয়ে কম বয়সে গোল করার রেকর্ড গড়লেন ১৬ বছর বয়সী ইয়ামালা। লা লিগা ও স্প্যানিশ সুপার কাপের সর্বকনিষ্ঠ গোলদাতাও তিনি।

৩৮তম মিনিটে লিড আরও বাড়ানোর সুযোগ পায় বার্সেলোনা। গুন্দোয়ানের ক্রসে লেভানদোভস্কির হেড ঠেকিয়ে দেন বিলবাও গোলরক্ষক। বিরতির আগে বিলবাওয়ের মিডফিল্ডার মিকেল ভেসগার শট দারুণভাবে ফিরিয়ে ব্যবধান ধরে রাখেন ইনাকি পিনা।

বিরতি থেকে ফিরে ৪৯তম মিনিটে আর পারেননি ইনাকি পিনা। নিকো উইলিয়ামসের ক্রসে দূরের পোস্টে অরক্ষিত সানসেট হেডে সমতায় ফেরান বিলবাওকে। ৬৫তম মিনিটে দলকে আবার এগিয়ে নেয়ার সুযোগ পেয়েও গোল করতে ব্যর্থ ইয়ামাল। মাঝমাঠ থেকে লেভানদোভস্কির পাস ধরে বক্সে ঢুকে ওয়ান টু ওয়ানে এগিয়ে আসা বিলবাও গোলরক্ষকের মাথার ওপর দিয়ে চিপ শট নেন তিনি, কিন্তু বল পোস্টের বাইরে চলে যায়। শেষ পর্যন্ত নির্ধারিত সময়ে ম্যাচ ২-২ গোলে সমতা থাকায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ের প্রথমার্ধের শেষ মুহূর্তে বিলবাওকে এগিয়ে নেন দ্বিতীয়ার্ধে বদলি নামা ইনাকি উইলিয়ামস। সতীর্থের পাস ধরে বার্সার ডি-বক্সে ঢুকে তার প্রথম শট পোস্টে লেগে ফিরলেও ফিরতি বল জালে পাঠান ২৯ বছর বয়সী ফরোয়ার্ড।

১১২তম মিনিটে গোলের সুযোগ পান ইয়ামালের বদলি নামা মার্ক গিইউ। কিন্তু তার নেয়া শট অনায়াসে ঠেকিয়ে দেন বিলবাও গোলরক্ষক। পরের মিনিটে বিলবাওয়ের একটি প্রচেষ্টা ফিরিয়ে দেন পিনা।

যোগ করা সময়ে বার্সেলোনার কফিনে শেষ পেরেক ঠুকেন নিকো উইলিয়ামস। বক্সের ভেতর থেকে ডান পায়ের শটে ওপরের কোণা দিয়ে গোল করেন তিনি। এতে উল্লাসে ফেটে পড়ে গোটা সান মামেস।

Facebook Comments Box
advertisement

Posted ৫:১০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]