রবিবার ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শীর্ষ আয়ের ক্লাব রিয়াল, পিএসজি-বার্সোলেনা কোথায়?

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

গত মৌসুমে মাঠের ফুটবলে মোটাদাগে তেমন কোনো সাফল্য পায়নি রিয়াল মাদ্রিদ। স্পেন কিংবা ইউরোপের সেরা হতে পারেনি। দলীয় সাফল্য না পেলেও বাণিজ্যিক দিক দিয়ে ঠিকই সবাইকে ছাড়িয়ে গেছে লস ব্লাঙ্কোসরা।

২০২২-২৩ মৌসুমে সবচেয়ে বেশি রাজস্ব আয় করেছে রিয়াল মাদ্রিদ। এতে টপকে গেছে গত মৌসুমে ট্রেবল জেতা ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিকে।

ক্লাবগুলোর আয়ের র‌্যাঙ্কিংকে বলা হয় ‘ডিলোইট মানি লিগ’, যেটি করে থাকে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ‘ডিলোইট’। তাদের মতে, সব ক্লাবগুলো কমার্শিয়াল রাজস্ব ছিল আয়ের মূল উৎস। ২০১৫-১৬ মৌসুমের পর এই প্রথম এই খাত থেকে সবচেয়ে বেশি আয় করেছে ক্লাবগুলো। তবে সম্প্রচার সত্ত্ব খাতে আয় বেড়েছে মাত্র ৫ শতাংশ।

ডিলোইটের হিসাব অনুযায়ী, গত মৌসুমে রিয়াল মাদ্রিদের রাজস্ব আয় ৮৩ কোটি ১০ লাখ ইউরো। আগের মৌসুমের চেয়ে ১৬ শতাংশ আয় বেড়েছে রিয়ালের। স্টেডিয়ামে দর্শক বৃদ্ধি ও স্পন্সরশীপ আয় বেড়েছে লস ব্লাঙ্কোসদের।

এদিকে গত মৌসুমের চেয়ে আয় বাড়লেও রিয়ালকে টপকাতে পারেনি ম্যানচেস্টার সিটি। ইংলিশ ক্লাবটির আয় ৮২ কোটি ৬০ লাখ ইউরো।

তালিকার তিনে আছে পিএসজি। ফ্রেঞ্চ ক্লাবটির আয় ৮০ কোটি ২০ লাখ ইউরো। গত মৌসুমে লা লিগা জয়ী বার্সেলোনা আছে চতুর্থ স্থানে।

কাতালানদের আয় ৮০ কোটি ইউরো। এদিকে মাঠের পারফরম্যান্স তেমন উজ্জ্বল না হলেও তালিকার পাঁচে জায়গা করে নিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ৭৬ কোটি ৬০ লাখ ইউরো আয় তাদের।

গত মৌসুমে তিনে থাকা লিভারপুল নেমে গেছে সাতে। এছাড়াও আয় কমেছে অ্যাথলেটিকো মাদ্রিদেরও। গত দুইবার সেরা বিশে ইংল্যান্ডের অন্তত দশটি ক্লাব জায়গা করে নিয়েছিল কিন্তু এবার জায়গা পেয়েছে আটটি ক্লাব। বিশের বাইরে ছিটকে গেছে লিস্টার সিটি, লিডস ইউনাইটেড ও এভারটন।

Facebook Comments Box
advertisement

Posted ৭:২১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]