শুক্রবার ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

চাঁদে পৌঁছালেও উল্টো হয়ে আছে জাপানের চন্দ্রযান

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৯ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

চাঁদে পৌঁছালেও উল্টো হয়ে আছে জাপানের চন্দ্রযান

জাপানের চন্দ্রযান স্মার্ট ল্যান্ডার ফর ইনভেস্টিগেটিং মুন (এসএলআইএম) গত ১৯ জানুয়ারি চাঁদের মাটি স্পর্শ করে। এরই মাধ্যমে বিশ্বে চাঁদে পৌঁছনো পঞ্চম দেশ হিসেবে ইতিহাসে জায়গা করে নিয়েছে জাপান। তবে চাঁদে পৌঁছানোর ১০ দিন হয়ে গেলেও চাঁদে বুকে এখনও অনুসন্ধানের কাজ শুরু করতে পারেনি চন্দ্রযানটি। এমনকি নিজেকে সক্রিয় রাখতে চার্জও গ্রহণ করতে পারছে না। অবশেষে এই সমস্যার কারণ জানা গেছে। চাঁদের মাটি স্পর্শ করলেও চাঁদের মাটিতে নিজের পায়ে দাঁড়িয়ে নেই এসএলআইএম। বরং চাঁদের মাটিতে উল্টো হয়ে ল্যান্ড করেছে যানটি।

জাপান এ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (জেএএক্সএ) জানিয়েছে, এই অস্বাভাবিক পরিস্থিতিতে মূল ইঞ্জিনটির উপর প্রভাব পড়েছে। যে কারণে সৌর প্যানেলগুলি চার্জ হচ্ছে না। তবে ব্যাটারি পুরোপুরি নিঃশেষ হয়ে যাওয়ার আগের মুহূর্ত পর্যন্ত যে সমস্ত তথ্য সংগ্রহ করেছিল যানটি, যে যে ছবি তুলেছিল, সেগুলো হাতে এসেছে বলে জানিয়েছেন জেএএক্সএর বিজ্ঞানীরা।

তবে চাঁদের বুকে চন্দ্রযানটি উল্টো হয়ে পড়ে থাকলেও, আশা ছাড়ছেন না জাপানের বিজ্ঞানীরা। তাদের দাবি, সূর্যের আলো সৌর প্যানেলের উপর এসে না পড়া পর্যন্ত ঘুমে রয়েছে এসএলআইএম। কোনাকুনি সূর্যরশ্মি এসে পড়লেই আবার প্রাণ ফিরে পাবে সে, চার্জের ফলে এটিকে নিয়ন্ত্রণ করে নিজের পায়ে দাঁড় করানো যাবে বলে আশাবাদী বিজ্ঞানীরা।

জানা যায়, চাঁদের মাটি ছোঁয়ার ৩ ঘণ্টা পর চন্দ্রযানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় জাপানের। একেবারে নিষ্ক্রিয় হয়ে যায় এই মহাকাশযান।

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসার পাঠানো লুনার রিকোনাইসেন্স অরবিটার ইতোমধ্যেই ল্যান্ডারের অবস্থান চিহ্নিত করতে সফল হয়েছে। তাদের তথ্য বলছে, চাঁদের বুকে উল্টো হয়ে পড়ে ছিল এটি। স্লিম যখন চাঁদের মাটি স্পর্শ করে তখন তা রোবট ল্যান্ডার থেকে আলাদা হয়ে যায়। সর-কিউ নামের রোবট ক্যামেরায় ছবি তুলে জানায়, চাঁদের মাটিতে উল্টো হয়ে পড়ে রয়েছে যানটি। তাই সৌর প্যানেলে সূর্যের আলো পৌঁছতে পারছে না।

Facebook Comments Box
advertisement

Posted ৪:২৮ পূর্বাহ্ণ | সোমবার, ২৯ জানুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(199 বার পঠিত)
(189 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]