শুক্রবার ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জরুরি অবস্থার মেয়াদ বাড়াল মিয়ানমার জান্তা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০১ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

জরুরি অবস্থার মেয়াদ বাড়াল মিয়ানমার জান্তা

মিয়ানমারে জরুরি অবস্থার মেয়াদ আরো ছয় মাস বাড়িয়েছে দেশটির সামরিক জান্তা। সোমবার জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সামরিক সরকার।

জান্তা পরিচালিত মায়াবতী টিভি চ্যানেলের খবর অনুযায়ী, সোমবার সরকারের জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদের (এনডিএসসি) সভায় জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়েছে।

টেলিভিশনের খবরে আরো বলা হয়েছে, এই বৈঠকে ভাইস প্রেসিডেন্ট হেনরি ভ্যান থিওসহ এনডিএসসি সদস্যরা উপস্থিত ছিলেন। থিও ক্ষমতাচ্যুত ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি সরকারের সহ-সভাপতি ছিলেন। আর এখন জান্তা সরকারেও তিনি কাজ করেছেন।

২০২১ সালের ফেব্রুয়ারিতে গণতান্ত্রিকভাবে নির্বাচিত অং সান সু চির সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। ক্ষমতা দখলের আড়াই বছর পার হয়ে গেছে। জান্তাবিরোধী বিক্ষোভ ও সশস্ত্র সংঘর্ষে দেশটি গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে।

ক্ষমতা দখল করেই জরুরি অবস্থা জারি করেছিল সামরিক সরকার। চলতি বছর জানুয়ারিতে তৃতীয় দফা জরুরি অবস্থার মেয়াদ বাড়ান জান্তা প্রধান মিন অং হ্লাইং।

দেশটির সংবিধানে বলা হয়েছে, প্রাথমিকভাবে এক বছরের জন্য জরুরি অবস্থা ঘোষণা করা যেতে পারে। আর জরুরি অবস্থার মেয়াদ সর্বোচ্চ হতে পারে আড়াই বছর। জরুরি অবস্থা প্রত্যাহারের ৬ মাসের মধ্যে নির্বাচন আয়োজন করতে হবে। সূত্র: ইরাবতী

Facebook Comments Box
advertisement

Posted ২:১৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০১ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(291 বার পঠিত)
(218 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]