শুক্রবার ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

রাতে ভালো ঘুম চাইলে যেসব কাজ জরুরি

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

রাতে ভালো ঘুম চাইলে যেসব কাজ জরুরি

ঘুমের সমস্যা রয়েছে অনেক মানুষের। সারাদিন ব্যস্ত থাকার পরও অনেকের রাতে ভালো ঘুম হয় না। এই সমস্যার জন্য অনেক কিছু দায়ী হতে পারে। তবে একটু চেষ্টা করলে এই সমস্যা দূর করা সম্ভব।

ভালো ঘুমের জন্য যেসব কাজ করতে পারেন-

রাতে সহজপচ্য খাবার

ভালো ঘুমের জন্য দরকার এটাও মাথায় রাখা যে আপনি সহজপাচ্য খাবার খাচ্ছেন কি-না। ঘুমাতে যাওয়ার আগে ক্যাফাইন জাতীয় জিনিস খাবেন না। খালি পেটে ঘুমোতে যাবেন না।

মানসিক প্রস্তুতি

রাতে ঘুমানোর জন্য খুব বেশি তাড়াহুড়ো করা উচিত নয়। বরং আপনার ঘুম ঘুম ভাব আসলেই বা ঘুমাতে মন চাইলেই বিছানায় যান। এতে করে ঘুমের জন্য মানসিক প্রস্তুতি হবে এবং দ্রুত ঘুম আসবে।

ঘুমের আগে ভারি কাজ নয়

রাতে ঘুমানোর আগে কোনো ভারি কাজ না করাই ভালো। সকালে ওঠার পর থেকে ভারি কাজ করুন। কিন্তু রাতে ঘুমোতে যাওয়ার আগে হালকা কাজ করুন।

ঘুমানোর আগে হালকা গান

রাতের খাওয়ার পর ঘুমাতে যাওয়ার আগে টেলিভিশন, মোবাইল বা ল্যাপটপ থেকে দূরে থেকে বরং বই পড়া বা হালকা গান শুনতে পারেন। এতে সহজে ঘুম আসবে।

ঘুমানোর আগে ব্যায়াম নয়

মনে রাখা দরকার যে রাতে ঘুমাতে যাওয়ার অন্তত চার ঘণ্টা আগে থেকে কোনো ব্যায়াম করা উচিত নয়। এতে মারাত্মক ক্ষতি হতে পারে। হতে পারে, ওয়ার্ক আউট করার জন্য আপনার হয়ত ঘুমই আসবে না।

ডিভাইস সরিয়ে রাখুন

ঘুমের একঘণ্টা আগে থেকে স্মার্ট ফোন, কম্পিউটার, টিভির থেকে দূরে থাকলে ভাল হয়। এগুলো থেকে যে নীল আলো ছড়ায় তা ঘুমোতে দেয় না।

ঘুমকে প্রাধান্য দিতে শিখুন। মনে রাখবেন আর পাঁচটা কাজের মতো ঘুমও আপনার দরকার। শরীর একটি যন্ত্রের মতো। আর সেই যন্ত্রের নিয়মিত বিশ্রাম প্রয়োজন। সেই বিশ্রামটুকু না হলে বড় ক্ষতি হয়ে যেতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ২:২৪ পূর্বাহ্ণ | সোমবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(206 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]