শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ থেকে চার হাজার নারী কর্মী নেবে জর্ডান

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

বাংলাদেশ থেকে চার হাজার নারী কর্মী নেবে জর্ডান

সরকারিভাবে বাংলাদেশ থেকে চার হাজার দক্ষ নারী কর্মী নেবে জর্ডান। এরই মধ্যে প্রথম ধাপে ৬৫১ জনকে বাছাই করা হয়েছে। পর্যায়ক্রমে অবশিষ্ট দক্ষ নারী কর্মী বাছাই করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) মাধ্যমে তাদের সরকারিভাবে নিয়োগ দেওয়া হবে। এসব কর্মীকে মেডিকেল ফি বাবদ ১ হাজার এবং আঙুলের ছাপের জন্য ২২০ টাকা দিতে হবে। এছাড়া বাকি সব খরচ জর্ডানের নিয়োগকর্তারা বহন করবেন।

এদিকে এসব কর্মীর কাছ থেকে নেয়া ১ হাজার ২২০ টাকাও সে দেশে কাজ শুরুর পর ফেরত দেবেন নিয়োগকর্তারা।

জানা গেছে, প্রথম ধাপে দেশটির ক্ল্যাসিক ফ্যাশন অ্যাপারেলস গার্মেন্ট কোম্পানির মেশিন অপারেটর পদে ৩০০, গ্যালাক্সি অ্যাপারেলস গার্মেন্টে মেশিন অপারেটর পদে ১০১, জিয়া অ্যাপারেলস গার্মেন্টে মেশিন অপারেটর পদে ১০০, এম অ্যান্ড কে আশরাফ ট্রেডিং গার্মেন্টে মেশিন অপারেটর পদে ১০০ এবং নিডেল ক্রাফট গার্মেন্টে সুইং মেশিন অপারেটর পদে ৫০ জন কর্মী নিয়োগ দেবে।

প্রত্যেককে তিন বছরের জন্য নিয়োগ দেওয়া হবে। তবে কোম্পানি চাইলে কর্মীদের কাজের মেয়াদ নবায়ন করবে। কর্মীদের দৈনিক ৮ ঘণ্টা করে সপ্তাহে ছয় দিন কাজ করতে হবে। মাসে তারা ১২৫ দিনার বেতন পাবে, যা বাংলাদেশি মুদ্রায় ১৯ হাজার ৩৩৩ টাকা।

এছাড়া কর্মীদের থাকা-খাওয়া, প্রাথমিক চিকিৎসা ও যাতায়াত খরচ বহন করবে নিয়োগদাতা কোম্পানি। চাকরিতে যোগদান করতে যাওয়ার এবং তিন বছর পর দেশে ফিরে আসার সময় বিমানভাড়া বহন করবে নিয়োগদাতা।

২০ থেকে ৩৬ বছর বয়সী দক্ষ নারীদের আবেদনের ভিত্তিতে গত ১২ ও ১৩ জানুয়ারি মিরপুর দারুসসালাম রোডে অবস্থিত বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে তাদের সাক্ষাৎকার নেয়া হয়।

বোয়েসেলের ব্যবসা ও উন্নয়ন বিভাগের সহকারী জেনারেল ম্যানেজার (এজিএম) নোমান চৌধুরী বলেন, জর্ডানে দক্ষ নারীদের জন্য বিশাল বাজার তৈরি হয়েছে। আমাদের দেশ থেকে তারা ৪ হাজারের বেশি কর্মী নেবে। আমরা এরই মধ্যে সাড়ে ৬০০ দক্ষ কর্মী বাছাই করেছি। তাদের তালিকা পাঠানো হয়েছে। তালিকা অনুযায়ী দেশটি ভিসা দেবে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৩ পূর্বাহ্ণ | বুধবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]