মঙ্গলবার ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আফকনের ফাইনালে নাইজেরিয়া-আইভরি কোস্ট

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

আফকনের ফাইনালে নাইজেরিয়া-আইভরি কোস্ট

আফ্রিকান কাপ অব নেশন্সের (আফকন) শিরোপা নির্ধারনী মঞ্চে স্বাগতিক আইভরিকোস্টের মুখোমুখি হবে নাইজেরিয়া। আসরের সেমিফাইনালে কঙ্গোকে হারিয়ে ফাইনালে উঠেছে আইভরিকোস্ট। অপরদিকে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ফাইনালের টিকিট কেটেছে সুপার ঈগলরা।

বুধবার রাতে স্তাদি দি বুয়াকেতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামে নাইজেরিয়া। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে সমতায় ছিল। ম্যাচটির ভাগ্য নির্ধারণ হয় টাইব্রেকারে। আর আবিদজানে কঙ্গোর বিপক্ষে ১-০ গোলে জিতেছে আইভরিকোস্ট।

এ নিয়ে অষ্টমবারের মতো আফকনের ফাইনালে উঠল নাইজেরিয়া। অন্যদিকে পঞ্চমবারের মতো আইভরিকোস্ট। প্রথমবারের মতো ফাইনালে মুখোমুখি হচ্ছে দলদুটি। তবে গ্রুপ পর্বে একই গ্রুপে খেলেছিল তারা। সেই ম্যাচে নাইজেরিয়া জিতেছিল ১-০ গোলে।

আগামী রোববার শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে দুদল।

এর আগে ২০২৫ সালে কঙ্গোকে সেমি-ফাইনালে হারিয়ে ফাইনালে উঠেছিল আইভরিকোস্ট। সেবার চ্যাম্পিয়নও হয়েছিল দলটি। এবার প্রতিশোধ নেওয়া হলো না দলটির। ম্যাচের পার্থক্য গড়ে দেন সেবাস্টিয়ান হলার। যদিও বেশ কিছু সহজ সুযোগ নষ্ট করেন তিনি।

গত বছর মরণব্যাধি ক্যানসার জয় করে মাঠে ফিরেছেন হলার। ম্যাচের ৬৫তম মিনিটে মাক্স গ্রাদেলের ক্রসে হলারের ভলি গোলরক্ষকের মাথার ওপর দিয়ে জালে জড়ালে উল্লাসে মাতে দলটি। আসরে এটাই হলারের প্রথম গোল।

প্রথম সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারিয়ে ফাইনালে ওঠে নাইজেরিয়া। নির্ধারিত সময়ের গোলদুটিও আসে পেনাল্টি থেকে।

ম্যাচের ৬৭তম মিনিটে নাইজেরিয়ার টুস্ট-অ্যাকং স্পটকিক থেকে লক্ষ্যভেদ করেন। আর নির্ধারিত সময়ের শেষ মিনিটে সফল স্পটকিকে গোল আদায় করে নেন দক্ষিণ আফ্রিকার তেবোহো মোকোয়েনা।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৩১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]