শুক্রবার ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

রোনালদোর ৭ রেকর্ড, যা ভাঙা অসম্ভব

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

রোনালদোর ৭ রেকর্ড, যা ভাঙা অসম্ভব

আধুনিক ফুটবলের অন্যতম সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগিজ এই মহাতারকা খেলোয়াড়ি জীবনে দারুণ সফল সময় কাটিয়ে এখন শেষের অপেক্ষায় রয়েছেন।

দীর্ঘদিন নিজেকে একই অবস্থানে ধরে রাখা রোনালদোর কঠোর পরিশ্রমের কারণেই সম্ভব হয়েছে। দুই দশকের লম্বা ক্যারিয়ারে এভাবে নিজেকে শীর্ষ পর্যায়ে রাখা মোটেই সহজ কাজ নয়।

এর মধ্যে রোনালদোর বেশ কিছু রেকর্ড রয়েছে যা কারো পক্ষে ভাঙ্গা প্রায় অসম্ভব। এমন কিছু রেকর্ড তার ঝুলিতে রয়েছে যা স্পর্শ করা দূরের ব্যাপার, ভাঙ্গার তো প্রশ্নই আসে না।

এ মাসেই ৩৯ বছরে পা দেয়া রোনালদোর এমন কিছু রেকর্ডের দিকে নজড় দেওয়া যাক যা হয়তো কখনই কারো পক্ষে স্পর্শ করা সম্ভব না

১.একমাত্র খেলোয়াড় হিসেবে টানা ছয় মৌসুমে ৫০’র অধিক গোল করা: এখন পর্যন্ত একমাত্র খেলোয়াড় হিসেবে রোনালদো টানা ছয় মৌসুমে ৫০’রও বেশি গোল করেছেন। রিয়াল মাদ্রিদের ক্যারিয়ারে ২০১০-২০১৬ সালের তিনি এই কৃতিত্ব অর্জন করেন।

২. সর্বাধিকবার ইউরোপিয়ান গোল্ডেন বুট অ্যাওয়ার্ড: রোনালদোর গোল করার দক্ষতা কখনোই কারো চোখ এড়িয়ে যায়নি। ইউরোপে সর্বাধিকবার গোল্ডেন বুট অ্যাওয়ার্ড জয় করেছেন তিনি। চারবার এই পুরস্কার জিতেছেন শিআর সেভেন।

৩. দুটি ভিন্ন ক্লাবের হয়ে একমাত্র খেলোয়াড় হিসেবে সবগুলো শিরোপা জয়: দুটি ভিন্ন ক্লাবের হয়ে সম্ভাব্য সবগুলো শিরোপা জয়ের বিরল কৃতিত্ব রয়েছে রোনালদোর। ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের হয়ে রোনালদো ঘরোয়া লিগ, ঘরোয়া ট্রফি, ঘরোয়া সুপার কাপ, চ্যাম্পিয়ন্স লিগ ও ক্লাব বিশ্বকাপের শিরোপা জয় করেছেন।

৪. সর্বাধিক আন্তর্জাতিক ম্যাচ খেলা পুরুষ ফুটবলার: আন্তর্জাতিক ফুটবলে পুরুষ খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন রোনালদো। পর্তুগালের এই তারকা ফরোয়ার্ড আন্তর্জাতিক ক্যারিয়ারে এখন পর্যন্ত খেলেছেন ২০৫টি ম্যাচ। যা কুয়েতি লিজেন্ড বাদের আল-মুতাওয়ার থেকে ১১ ম্যাচ বেশি। এই সংখ্যা আরো বাড়ার সম্ভাবনা রয়েছে।

৫. একমাত্র খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপে গোলের কৃতিত্ব: পাঁচবারের ব্যালন-ডি অর বিজয়ী রোনালদো একমাত্র খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপেই গোল করার কৃতিত্ব দেখিয়েছেন। লিওনেল মেসির সঙ্গে ইতিহাসে মাত্র পাঁচজন খেলোয়াড়ের একজন হিসেবে রোনালদো পাঁচটি বিশ্বকাপ খেলার সৌভাগ্য অর্জন করেছেন।

৬. চ্যাম্পিয়ন্স লিগে সর্বাধিক গোল: ইউরোপিয়ান ক্যারিয়ারে চ্যাম্পিয়ন্স লিগে সর্বাধিক ১৪১টি গোল করেছেন রোনালদো। মেসির দেয়া ১২৯ গোলের থেকে যা ১২ গোল বেশি।

৭. সর্বাধিক আন্তর্জাতিক গোল: আন্তর্জাতিক ক্যারিয়ারে সর্বাধিক ১২৮ গোল করার রেকর্ড অর্জন করেছেন রোনালদো। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির তুলনায় যা ২৯ গোল বেশি।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৩৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]