শুক্রবার ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

পাকিস্তানের নির্বাচন নিয়ে মুখ খুললেন সেনাপ্রধান

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১০ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

পাকিস্তানের নির্বাচন নিয়ে মুখ খুললেন সেনাপ্রধান

ব্যাপক সংঘাত ও সহিংসতার মধ্যে দিয়ে গত বৃহস্পতিবার শেষ হয়েছে পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচন। ওইদিন রাতেই অনানুষ্ঠানিক ফলাফল ঘোষণার কথা থাকলেও সেটি শুক্রবার পর্যন্তও সম্ভব হয়নি। নানা নাটকীয়তার মধ্যে নির্বাচনের ফলাফলে এগিয়ে রয়েছে স্বতন্ত্র প্রার্থীরা। তারা মূলত ইমরান খানের দল পিটিআই এর নেতা।

এমন পরিস্থিতিতে মুখ খুলেছেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল আসিম মুনীর। তিনি বলেছেন, পাকিস্তানকে অবশ্যই রাজনৈতিক নৈরাজ্য ও বিভাজন থেকে বের হয়ে আসতে হবে। শনিবার সকালের দিকে তিনি এমন মন্তব্য করেন।

পাকিস্তানের জন্য স্থিতিশীল নেতার প্রয়োজনীয়তা উল্লেখ করে জেনারেল সৈয়দ অসিম মুনীর বলেন, ২৫ কোটি মনুষের প্রগতিশীল দেশে রাজনৈতিক বিশৃঙ্খলা ও বিভাজন অসঙ্গতিপূর্ণ।

এদিকে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলীয়ভাবে নির্বাচন করতে না পারলেও দেশটির জাতীয় নির্বাচনে সবচেয়ে বেশি আসনে জয়ী হয়েছেন তার সমর্থিত প্রার্থীরা। ৯৯টি আসনে জয়ী হয়েছেন তারা।

শনিবার সকাল ৮টা পর্যন্ত ঘোষিত ফলাফলে দেখা গেছে, এবারের নির্বাচনে সবচেয়ে বেশি আসনে জয়ী স্বতন্ত্র প্রার্থীরা।

অন্যদিকে, নওয়াজের শরিফের পাকিস্তান মুসলীম লীগ (পিএমএলএন) জয় পেয়েছে ৭১ আসনে। তৃতীয় অবস্থানে রয়েছে বিলওয়াল ভুট্টোর নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৫৩ ও এমকিউএম ১৭ আসনে জয়ী হয়েছে। এ ছাড়া অন্যান্য দল পেয়েছে ১০টি আসন।

উল্লেখ্য, পাকিস্তানে রাজনীতি ও সরকারের নিয়ন্ত্রণ সেনাবাহিনীর হাতে বলে মনে করা হয়। নির্বাচনের আগে বিশ্লেষকরা বলেছিলেন যে, সেনাবাহিনী নওয়াজ শরিফকে ক্ষমতায় বসানোর সব ব্যবস্থা করেছে। কিন্তু নির্বাচনে ভোটাররা চমকে দিয়েছে। এখনো কারা কীভাবে সরকার গঠন করবে সে বিষয়টি পরিষ্কার নয়।

Facebook Comments Box
advertisement

Posted ৭:১০ পূর্বাহ্ণ | শনিবার, ১০ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(199 বার পঠিত)
(189 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]