রবিবার ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুলকপি চাষে বাজিমাত

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১০ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

ফুলকপি চাষে বাজিমাত

মাগুরায় ফুলকপি চাষে সাফল্য পেয়েছেন কৃষকরা। মাগুরা সদর, শ্রীপুর, শালিখা ও মহম্মদপুর উপজলার কিছু গ্রামাঞ্চলের কৃষকরা ফুলকপি চাষ করে আর্থিক ভাবে হয়েছেন লাভবান। ফলে দিন দিন বাড়ছে ফুলকপি চাষ।

কৃষক গৌতম মন্ডল, অচিন্ত্য বিশ্বাস ও আলিয়ার রহমানসহ অনেকেই জানান, শীতের শুরু থেকেই তারা ফুলকপি তুলে পাইকারি বাজারে বিক্রি করছেন, ভালো দাম পাচ্ছেন। অন্যান্য সবজির তুলনায় ফুলকপি খুবই সুস্বাদু ও পুষ্টিকর থাকার কারণে শীতের সবজি হিসেবে ফুলকপি অন্যতম এবং চাহিদাও অনেক বেশি।

ফুলকপিতে রয়েছে- প্রচুর ফাইবার আছে যা শরীরের কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। ভিটামিন ‘বি’, ‘সি’ ও ‘কে’, যা সর্দি, ঠান্ডা, জ্বর, নাক বন্ধ হয়ে যাওয়া এবং ব্যথা দূর করতে সাহায্য করে। ক্যালসিয়াম ও ফ্লোরাইড শরীরের হাড় শক্ত করে এবং রোগ প্রতিবোধ ক্ষমতা বাড়ায়। এই সবজিতে আছে প্রচুর আয়রন। রক্ত তৈরিতে আয়রন রাখে গুরুত্বপূর্ণ অবদান। গর্ভবতী মা ও অতিরিক্ত শারীরিক পরিশ্রম করা মানুষের জন্য ফুলকপি অত্যন্ত জরুরি।

শালিখা উপজেলার বৈখালি গ্রামের ফুলকপি চাষি অচিন্ত্য বিশ্বাস বলেন, ৩০ শতক জমিতে ফুলকপি চাষ করেছি। নিয়মিত পরিচর্যা, সার ও সেচ দিয়েছি জমিতে। ৩০ শতক জমিতে এ চাষ আমার খরচ হয়েছে ৩০-৩৫ হাজার টাকা। আশা করছি এ বছর আমি ১ লাখ টাকা বিক্রি করতে পারব। বাজার বর্তমান ফুলকপি প্রতি কেজি ৪০-৫০ টাকা করে বিক্রি হচ্ছে।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ সুফি মো. রফিকুজ্জামান বলেন, অন্যান্য সবজির তুলনায় ফুলকপি চাষ খুবই লাভজনক। কিন্তু এ সবজি চাষে নিয়মিত পরিচর্যা করতে হয়। নিয়মিত সার, সেচ ও বাড়তি যত্ন করলে ফলন অনেক বেশি পাওয়া যায়। কৃষি বিভাগ থেকে মাঠ পর্যায়ের কৃষকদের তথ্য ও প্রযুক্তিগত সহযাগিতা করা হচ্ছে। পাশাপাশি আমরা ফুলকপি চাষে জেলার কৃষকদের আরা উদ্বুদ্ধ করছি। কেননা শীতকালীন সবজি হিসেবে ফুলকপির রয়েছে ব্যাপক চাহিদা। তাছাড়া ফুলকপি চাষে আর্থিকভাবে বেশ লাভবান হচ্ছেন কৃষকরা।

Facebook Comments Box
advertisement

Posted ৭:২২ পূর্বাহ্ণ | শনিবার, ১০ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]