মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

খেলোয়াড় কেনা-বেচায় শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা কোথায়?

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

খেলোয়াড় কেনা-বেচায় শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা কোথায়?

বিশ্ব ফুটবলের সফলতম দল ব্রাজিলের সময়টা ভালো কাটছে না। কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ের পর আগামী বিশ্বকাপের বাছাই পর্বের শুরুটাও হয়েছে বাজে। বয়সভিত্তিক পর্যায়েও ব্যর্থ হচ্ছে বারবার। তবে ‘আমদানি-রফতানি’তে সবার ওপরে রয়েছে ব্রাজিল।

এমন তথ্যই জানিয়েছে ফিফা। ফিফা জানিয়েছে, জানুয়ারির দলবদলে ব্রাজিলে খেলতে গেছেন সর্বোচ্চ ৪০৯ জন ফুটবলার আর ব্রাজিল ছেড়ে বাইরের লিগে পাড়ি জমিয়েছেন ২৪৯ জন ফুটবলার।

খেলোয়াড় আমদানিতে ২ নম্বরে আছে পর্তুগাল। তবে সংখ্যাটা মোটে ২৫২ জন। ২২৬ জন খেলোয়াড় আমদানি করে ৩ নম্বরে আর্জেন্টিনা। ১৭৪ ও ১৭১ জন নিয়ে যথাক্রমে ৪ ও ৫-এ ইংল্যান্ড ও স্পেন।

জানুয়ারির দলবদলে ব্রাজিলিয়ান দলগুলো খেলোয়াড় কিনতে খরচ করেছে ১২ কোটি ২৬ লাখ ডলার। খেলোয়াড়ের সংখ্যায় প্রথম হলেও অবশ্য অর্থ-খরচের বেলায় সাম্বার দেশ আছে ৫ম স্থানে। খেলোয়াড় কেনায় অর্থ-খরচের বেলায় শীর্ষে আছে ফ্রান্স। ১১৪ জন খেলোয়াড় কিনতে ফরাসি ক্লাবগুলো খরচ করেছে ২৯ কোটি ১৯ লাখ ডলার, যা গতবারের শীতকালীন দলবদলের তুলনায় ১২১ শতাংশ বেশি। ফ্রান্সের পরেই অবস্থান ইংলিশদের। খেলোয়াড় কিনতে তাদের খরচ ১৮ কোটি ৪০ লাখ ডলার। ১৪ কোটি ৮৭ লাখ টাকা খরচ করে এরপরেই আছে স্পেন।

শুধু কেনার বেলাতেই নয়, বিক্রির ক্ষেত্রেও শীর্ষে ব্রাজিল। জানুয়ারিতে সবমিলিয়ে ২৪৯ জন খেলোয়াড় বিক্রি করেছে ব্রাজিলিয়ান ক্লাবগুলো। এ খেলোয়াড়দের বিক্রি করতে যে আয় হয়েছে তা তাদের এনে দিয়েছে খেলোয়াড় বিক্রি করে সবচেয়ে বেশি আয়কারীর মর্যাদাও। এ খাত থেকে ব্রাজিলে এসেছে ২৫ কোটি ১২ লাখ ডলার। খেলোয়াড় বিক্রিতে ব্রাজিলকে একটুর জন্য ধরতে পারেনি আর্জেন্টিনা। জানুয়ারিতে তাদের বিক্রিকৃত খেলোয়াড়ের সংখ্যা ২৪৮। আয়ে অবশ্য বেশ পিছিয়ে তারা। খেলোয়াড় বিক্রি করে ১০ কোটি ৯৩ লাখয় ডলার পেয়েছে তারা। আয়ের দিক থেকে ৪ নম্বরে আর্জেন্টিনা।

খেলোয়াড় বিক্রিতে তিন নম্বরে আছে ইংল্যান্ড। ১৯৩ জন খেলোয়াড় বিক্রি করে ৬ কোটি ১৪ লাখ ডলার আয় ৭ করেছে ইংলিশ ক্লাবগুলো। চারে থাকা যুক্তরাষ্ট্র ১৭১ জন ফুটবলার বিক্রি করে আয় করেছে ৩ কোটি ৮০ লাখ ডলার।

জানুয়ারিতে সবমিলিয়ে ৪ হাজার ৭১৬টি বৈশ্বিক দলবদল দেখা গেছে। যেখানে ৩ হাজার ৯৬৪টি দলবদল ছিল ফ্রি ট্রান্সফারের, যেখানে কোনো অর্থ লাগেনি। অন্যদিকে ট্রান্সফার ফি’র মাধ্যমে হয়েছে ৭৫২টি দলবদল। এবারের দলবদলে সবমিলিয়ে খরচ হয়েছে ১৪৬ কোটি ডলার। যা কি-না ২০২৩ সালের জানুয়ারি চেয়ে ৮.২ শতাংশ কম।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]