মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সবজি রং করা না আসল, কীভাবে বুঝবেন?

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

সবজি রং করা না আসল, কীভাবে বুঝবেন?

আমরা বাজারে সবজি কিনতে গিয়ে নানা রঙের সবজি দেখে মুগ্ধ হই! সবজির চকচকে রং দেখে একেবারে তাজা, সদ্য মাঠ থেকে তুলে আনা মনে হয়। আর তা দেখেই আমরা সেটি সঙ্গে সঙ্গে কিনে নিই।

কিন্তু হতাশ হই তখন, যখন বাড়ি এনে দেখা যায় সবজির ভেতরটা একেবারেই ভালো নয়, অনেক সময় পচা সবজিও তাজা ভেবে কিনে আনেন কেউ কেউ।

আপনি কি জানেন? শুধু ফলই নয় বরং সবজিও ভেজাল হতে পারে। কারণ সবজির গায়ে রং মাখিয়ে বিক্রি করা হয়। আমাদের রোজকার জীবনে সবচেয়ে বেশি যে সবজি লাগে সেগুলো হলো আলু, পেঁয়াজ ইত্যাদি। জানলে অবাক হবেন, এগুলোতেও একইভাবে ভেজাল থাকতে পারে।

কীভাবে বুঝবেন সবজি রং করা না আসল?

পেঁয়াজ: একেক সবজির রং বোঝার কায়দা একেক রকম হয়। তবে সব সবজি যে রং করা যায় তাও কিন্তু নয়। বিভিন্ন বিশেষজ্ঞদের কথায়, পেঁয়াজ রং করা মুশকিল। কারণ পেঁয়াজের বাইরের ত্বক খুব পাতলা। তবে অনিয়ন পাউডারে ভেজাল মেশানো হয়। সেটি ধরার উপায় অবশ্য ভিন্ন।

আলু: আলু খারাপ হয়ে গেলে এর ভেতরে কালচে দাগ দেখা যায়। এই দাগ বাইরে পর্যন্ত চলে আসে। এটি ঢাকতে আলু ব্যবসায়ীরা ভালো করে মাটি মাখিয়ে দিন। বাইরে থেকে দেখলে মনে হবে যেন সদ্য মাঠ থেকে তুলে এনেছে বাজারে। কিন্তু ওই মাটি ঝেড়ে ফেললেই বোঝা সম্ভব এতে ভেজাল আছে কি নেই।

মিষ্টি আলু: টকটকে লাল রঙের মিষ্টি আলু দেখে অনেকের জিভেই জল চলে আসে। তবে ওই রাঙা আলুর লাল রংও কিন্তু কৃত্রিম হতে পারে। কীভাবে বুঝবেন? এক্ষেত্রে একটি পাত্রে কিছুটা পানি নিয়ে তাতে একটি তুলো ভিজিয়ে এবার ঐ তুলো মিষ্টি আলুর গায়ে ঘষুন। লাল রং উঠে এলেই পর্দা ফাঁস। না হলে খাঁটি আলু।

প্যারাফিন পরীক্ষা

একটি তুলো বা কাপড় তরল প্যারাফিনে কিছুটা ভিজিয়ে নিতে হবে। এবার এটি দিয়ে সবজির ত্বকের ওপর ঘষতে হবে। ঘষার পর রং উঠে এলে ওতে ভেজাল আছে। আর রং উঠে না এলে ভেজাল নেই, খাঁটি সবজি।

Facebook Comments Box
advertisement

Posted ৯:০৬ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]