শুক্রবার ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ‘মুট কোর্ট’- এর শুভ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ‘মুট কোর্ট’- এর শুভ উদ্বোধন
অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ‘মুট কোর্ট’- এর শুভ উদ্বোধন ১৭ ফেব্রুয়ারি ২০২৪, শনিবার সকাল ১১:০০ টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারক ও বর্তমানে বাংলাদেশ আইন কমিশনের সদস্য মাননীয় বিচারপতি আবু বক্কর সিদ্দিকী। তিনি অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মুট কোর্ট উদ্বোধনী অনুষ্ঠানে তাঁর বক্তব্যে বিচার বিভাগের বর্তমান পরিস্থিতির উপর আলোকপাত করেছেন। তিনি বলেন, নতুন প্রজন্মকে বিচারক এবং আইনজীবী হিসেবে যে প্রতিবন্ধকতাগুলোর সম্মুখীন হতে হয় সেক্ষেত্রে মুট কোর্ট শিক্ষার্থীদেরকে দক্ষ বিচারক এবং আইনজীবী হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে।
বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের মাননীয় চেয়ারম্যান অ্যাডভোকেট লিয়াকত সিকদার বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যৎ পরিকল্পনা উপস্থিতির সামনে তুলে ধরেন এবং সম্মানিত অতিথিবৃন্দকে ভোট অব থ্যাংকস প্রদান করেন। একই সাথে মুট কোর্টের ভবিষ্যৎ সকল কর্মকান্ডে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সার্বিক সহযোগিতার ব্যাপারে আশ্বস্ত করেন। প্রাইভেট ইউনিভার্সিটি গুলোর মধ্যে অতীশ দীপঙ্করকে লিডারশিপ ভূমিকায় দেখার প্রত্যাশায় এ বছরের শেষে একটি আন্তর্জাতিক মানের মুট কোর্ট সামিট আয়োজনের জন্য বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগকে তিনি আহ্বান জানান।
সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রশাসনিক আপিল ট্রাইব্যুনালের চেয়ারম্যান মাননীয় বিচারপতি শওকত হাসান। কীভাবে একটি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ আরো সমৃদ্ধশালী হতে পারে তার অন্যতম উপাদান হিসেবে মুট কোর্টকে তাঁর বক্তব্যে উল্লেখ করেন। মুট কোর্টকে কীভাবে প্রাতিষ্ঠানিক পড়াশোনার মধ্যে অন্তর্ভূক্ত করা যায় সে বিষয়ে উদ্যোগ নেওয়ার উপর গুরুত্ব আরোপ করেন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. নাঈমা হক। তিনি অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মুট কোর্ট উদ্বোধনকে তার বক্তব্যে স্বাগত জানিয়েছেন। তাছাড়াও তিনি মুট কোর্ট বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করে শিক্ষার্থীরা দেশে বিদেশে বিশ্ববিদ্যালয়ের নাম উজ্জ্বল করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।
বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ব্যারিস্টার খালেদ হামিদ চৌধুরী, মুটিং এর আন্তর্জাতিক খ্যাতি সম্পর্কে শিক্ষার্থীদের অবগত করেন এবং মিডিয়েশন ও আরবিট্রেশন এর সাথে মুট কোর্ট কীভাবে তাদের সাহায্য করবে সে ব্যাপারে আলোকপাত করেন। বিশ্ববিদ্যালয় বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত সদস্য জনাব সৈয়দ মোহাম্মদ হেমায়েত হোসেন মুট কোর্টের উদ্বোধনকে স্বাগত জানান এবং সম্মানিত অতিথিবৃন্দ সম্পর্কে শিক্ষার্থীদের অনুপ্রাণিত হয়ে নিজেদের দক্ষ আইনজীবী ও বিচারক হিসেবে গড়ে উঠার আহ্বান জানান।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও মুট কোর্ট সোসাইটি (ঢাকা বিশ্ববিদ্যালয়) প্রতিষ্ঠাতা মডারেটর এবং অতীশ দিপঙ্কর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের উপদেষ্টা ড. মোহাম্মদ নাজমুজ্জামান ভূঁইয়া তাঁর বক্তব্যে বাংলাদেশে মুট কোর্ট সংস্কৃতি প্রতিষ্ঠা এবং বর্তমান বিশ্বে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর আন্তর্জাতিক র‌্যাংঙ্কি এ মুট কোর্টের ভূমিকা বিষয়ে তাঁর অভিজ্ঞতা বর্ণনা করেন।
স্বাগত বক্তব্য প্রদান করেন অত্র বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের বিভাগীয় প্রধান এবং অবসরপ্রাপ্ত সিনিয়র জেলা ও দায়রা জজ এ এম মোঃ সাঈদ।
অনুষ্ঠানের সভাপতি, বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ জাহাঙ্গীর আলম সমাপনী বক্তব্যে আইন বিভাগকে ধন্যবাদ জানান এবং বিশ্ববিদ্যালয়ে নিয়মিত মুট কোর্ট চর্চা ও পরিচালনার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।
উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত সদস্য জনাব গোলাম সারোয়ার কবির। এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক জনাব মোঃ কামরান চৌধুরী, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ শাহরুখ আদনান খান, রেজিস্ট্রার মোঃ আব্দুল কাইউম সরদার, বিভিন্ন বিভাগের উপদেষ্টা, চেয়ারম্যান, কো-অডিনেটর, শিক্ষকমন্ডলী, শিক্ষার্থী, আইন বিভাগের শিক্ষক শিল্পী রানী সেন, ইমরান হাসান, ব্যারিষ্টার মামুন খান, মেহেরবা সাবরীন, মোঃ সাকিবুজ্জামান, মেহজাবীন সাইদা কথা সহ কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
Facebook Comments Box
advertisement

Posted ৬:২৫ অপরাহ্ণ | রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]