শুক্রবার ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে শুনানি সোমবার

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) শুনানির জন্য সোমবার নির্ধারণ করা হয়েছে। খবর আলিজাজিরার।

এক প্রতিবেদনে আলজাজিরা জানায়, ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনের মৌখিক শুনানির তারিখ সোমবার নির্ধারণ করা হয়েছে। এদিন ফিলিস্তিন যুক্তিতর্ক উপস্থাপন করবে।

এদিন নেদারল্যান্ডের রাজধানী দ্য হেগে স্থানীয় সময় ৯টায় এ শুনানি শুরু হবে। আদালতে দক্ষিণ আফ্রিকার দায়ের করা মামলা থেকে এটি সম্পূর্ণ আলাদা।

জানা গেছে, আইসিজের শুনানিতে ৫২টি দেশ ও তিনটি আন্তর্জাতিক সংস্থা অংশ নেবে। এতে প্রথমে কথা বলবে ফিলিস্তিন। সব মিলিয়ে এ শুনানি শেষ হতে ছয় দিন লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে শনিবার মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ জানায়, ১৯৪৬ সালে আইসিজে প্রতিষ্ঠার পর এত বেশিসংখ্যক দেশ এই প্রথম কোনো শুনানিতে অংশ নিচ্ছে। এ উপস্থিতি প্রমাণ করছে যে কয়েক দশক ধরে চলে আসা সংকট সমাধানে আন্তর্জাতিক আইন ব্যবহারে সমর্থন ক্রমেই বাড়ছে।

সংস্থাটির জ্যেষ্ঠ আইনবিষয়ক উপদেষ্টা ক্লাইভ বল্ডউইন বলেন, প্রথমবারের মতো আন্তর্জাতিক বিচার আদালত ফিলিস্তিনি জনগণের ওপর ইসরায়েলের ছয় দশক ধরে চলা দখলদারিত্ব ও অবিচারের বিষয়টি বড় আকারে নিয়েছে।

তিনি বলেন, যেসব দেশের সরকার আদালতে তাদের যুক্তিতর্ক উপস্থাপন করবে, তাদের উচিত যে এ যুগান্তকারী শুনানিতে ইসরায়েলের বর্ণবাদ ও নিপীড়নের মতো মানবতাবিরোধী যেসব গুরুতর অপরাধ করেছে তা তুলে ধরা।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৯ অপরাহ্ণ | রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(291 বার পঠিত)
(218 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]