শুক্রবার ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শাহজালালে অনিয়ম ধরবে বিমানের ১১ টিম

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

শাহজালালে অনিয়ম ধরবে বিমানের ১১ টিম

হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রী হয়রানিসহ নানা অনিয়মের অভিযোগ বহু পুরনো। এতদিন কর্তৃপক্ষের তেমন কোনো উদ্যোগ না থাকায় এসব অনিয়ম বেড়েই চলছিল। তবে এবার গ্রাউন্ড হ্যান্ডেলিং সেবা তদারকি, যাত্রী হয়রানি রোধ ও কর্মরতদের অনিয়ম ধরার উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য ১১টি ভিজিলেন্স টিম গঠন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

প্রতি সপ্তাহে ১টি টিম কাউকে কিছু না জানিয়ে বিমানবন্দরের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করছে। অভিযানকালে যাদের অনিয়ম ধরা পড়ছে সেইসব কর্মচারীদের বিরুদ্ধে তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছে বিমানের এমডি ও সিইও শফিউল আজিম।

অভিযোগ রয়েছে, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভেতরে-বাইরে যাত্রীদের হয়রানি করা হয়। কনকর্স হল, মূল ভবন, ইমিগ্রেশন পুলিশ, কাস্টমস পোস্টসহ বিভিন্ন স্থানে যাত্রী হয়রানি করা হয়। এছাড়া বিমানবন্দরে আসা-যাওয়া যাত্রীদের টাকা পয়সা, মূল্যবান জিনিসপত্র হাতিয়ে নেয়া এবং লাগেজ চুরি ও হারিয়ে যাওয়ার অভিযোগ রয়েছে। বিমানবন্দরের অভ্যন্তরে অন্তত ১২টি ধাপে যাত্রীদের কাছ থেকে চাহিদামাফিক টাকা হাতানোর কৌশলে নানা হয়রানি করা হয়।

গ্রাউন্ড হ্যান্ডেলিংয়ের দায়িত্বে থাকা বিমান বলছে, যাত্রী হয়রারি রোধেই গত মাসে ১১টি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। প্রতিটি টিমে ৩ থেকে ৪ জন কর্মকর্তা রয়েছেন। তারা পরিচয় না দিয়ে গ্রাউন্ড হ্যান্ডেলিং সেবা, লোডারদের কর্যক্রম, ব্যাগেজ এরিয়াসহ গ্রাউন্ড হ্যান্ডেলিং সম্পর্কিত এরিয়া এবং কর্মচারীরা ঠিক মতো কাজ করছে কিনা তা মনিটরিং করছেন। যাত্রীর সঙ্গে কর্মচারীদের ব্যবহার, কর্মচারীরা ঠিকমতো ডিউটি পালন করছে কিনা, রোস্টার অনুযায়ী উপস্থিতি নিশ্চিত করাসহ নানা বিষয় পর্যবেক্ষণ করে প্রতি সপ্তাহে কর্তৃপক্ষের কাছে রিপোর্ট প্রদান করছেন।

অভিযানের তথ্য নিয়ে মাসে ২টি বৈঠক অনুষ্ঠিত হবে। ভিজিলেন্স টিমের বৈঠকে অনেকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ অভিযান চলমান থাকবে।

এ বিষয়ে বিমানের পরিচালক, প্রশাসন ও মানবসম্পদ (যুগ্ম-সচিব) মো. ছিদ্দিকুর রহমান বলেন, যাত্রীদের নানা অভিযোগের পরিপ্রেক্ষিতে ১১টি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। তাদের দায়িত্ব অনিয়ম ও অসংগতিগুলো কর্তৃপক্ষের কাছে তুলে ধরা। এরই মধ্যে বেশ কয়েকটি অসংগতির সমাধানে উদ্যোগ নেয়া হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:০৪ পূর্বাহ্ণ | সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]