মঙ্গলবার ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কিমের জন্য গাড়ি উপহার পাঠালেন পুতিন

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

কিমের জন্য গাড়ি উপহার পাঠালেন পুতিন

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে গাড়ি উপহার দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার পিয়ংইয়ংয়ের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে জানানো হয়েছে যে, কিমকে রাশিয়ার তৈরি একটি গাড়ি উপহার দিয়েছেন পুতিন। সাম্প্রতিক সময়ে পর্যটন থেকে প্রতিরক্ষা সব খাতেই দুই দেশের সম্পর্ক আরো জোরদার হয়েছে।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির এক প্রতিবেদনে জানানো হয়েছে, কিমের ব্যক্তিগত ব্যবহারের জন্য তাকে রাশিয়ার তৈরি একটি গাড়ি উপহার দিয়েছেন পুতিন। এদিকে কিমের বোন ইয়ো জং বলছেন, এই উপহার দুই দেশের শীর্ষ নেতাদের মধ্যে বিশেষ ব্যক্তিগত সম্পর্কের নির্দশন। তবে ওই গাড়িটির বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

গত বছর পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে রাশিয়ায় সফর করেছেন কিম জং উন। তারপর থেকেই মস্কো এবং পিয়ংইয়ংয়ের মধ্যে সম্পর্ক আরও গভীর হয়েছে। চলতি মাসে অনেক রুশ পর্যটককে উত্তর কোরিয়ায় ভ্রমণ করতে দেখা গেছে।

গত বছরের সেপ্টেম্বরে যখন কিম এবং পুতিন বৈঠক করলেন তখন যুক্তরাষ্ট্র এবং এর মিত্র দেশগুলোর মধ্যে তীব্র প্রতিক্রিয়া শুরু হয়। সে সময় দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র অভিযোগ করেছিল যে, ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য মস্কোকে অস্ত্র সরবরাহ করছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংকে স্যাটেলাইট কর্মসূচিতে সহায়তার বিনিময়ে রাশিয়া তাদের কাছ থেকে অস্ত্র নিচ্ছে বলে অভিযোগ আনা হয়।

এ বছরের যে কোনো সময় পিয়ংইয়ংয়ে সফর করতে পারেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। উত্তর কোরিয়া এবং রাশিয়ার পক্ষ থেকে এমনটাই ইঙ্গিত করা হয়েছে। অটোমোবাইলের প্রতি কিমের বেশ সখ্যতা রয়েছে। তাকে লেক্সাস এসইউভি এবং মার্সিডিজ-বেঞ্জ এস-ক্লাস মডেলসহ বেশ কিছু বিলাসবহুল গাড়ি ব্যবহার করতে দেখা গেছে।

২০২১ সালে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাত থেকে চীনের নিংবোতে এ ধরনের মডেলসহ বিভিন্ন ধরনের ১০ লাখ ডলারের বেশি মূল্যের বেশ কিছু বিলাসবহুল যানবাহন পাঠানোর চেষ্টা করা হয়েছে। কিন্তু পারমাণবিক কর্মসূচির জন্য উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞার কারণে দেশটিতে যেকোনো যানবাহন আমদানি নিষিদ্ধ রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(290 বার পঠিত)
(217 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]