মঙ্গলবার ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষিনখানে টাইগার জলিল ফাউন্ডেশনের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

হুমায়ুন কবির :   |   বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

দক্ষিনখানে টাইগার জলিল ফাউন্ডেশনের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

শোক,গৌরব ও অহংকারে আমার বর্ণমালা এই স্লোগান নিয়ে প্রতি বছরের ন্যায় এবারও মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে বীরমুক্তিযোদ্ধা টাইগার জলিল ফাউন্ডেশন।

রাজধানীর দক্ষিনথান ফায়দাবাদ ট্রান্সমিটার লালমসজিদের পাশে অস্থায়ী শহীদ মিনার নির্মান করে ২১ ফেব্রুয়ারী বুধবার প্রথম প্রহরে বীরমুক্তিযোদ্ধা টাইগার জলিল ফাউন্ডেশনের কর্নধার আওয়ামী লীগ নেতা রবিউল ইসলাম রবির নের্তৃত্বে সর্বস্তরের মানুষ পুশ্পস্তবক অর্পর্ণের মাধ্যমে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

May be an image of 3 people and people studying
অমর একুশের ভাষা শহিদদের স্মরণে চিত্রাংকণ প্রতিযোগীতা, কবিতা আবৃত্তি, আলোচন ও দোয়ার মাধ্যমে দিন ব্যাপি নানান কর্মসূচীর আয়োজন করা হয়। দিনের প্রথম প্রহরে উত্তরার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা ও বিভিন্ন কোম্পানীর মালিক – শ্রমিকরা এবং ফায়দাবাদ ট্রান্সমিটার এলাকায় বসবাসরত ব্যক্তিরা তাদের কোমলমতি শিশুদের নিয়ে পুশ্পস্তবক অর্পনের মাধ্যমে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানান।

আলোচনা সভায় বক্তারা অমর একুশের শিক্ষা, দেশের প্রতি ভাষা শহিদদের ভালোবাসা ও আত্নত্যাগের ইতিহাস বর্ননা করেন।

May be an image of 2 people, crowd and text
রবিউল ইসলাম রবি বলেন, আজ সেই মহান একুশে ফেব্রুয়ারি, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। যেই দিনে মায়ের ভাষা বাংলার মর্যাদা রক্ষায় সালাম, বরকত, রফিক, জব্বারের মতো ভাষাসৈনিকরা রক্ত ঢেলেছিলেন রাজপথে। এদের আত্মদানের মধ্যদিয়ে আমরা অমরতা পেয়েছি। এমনকি বাঙালির মাতৃভাষার জন্য এই আত্মত্যাগের অনন্য ঘটনা স্বীকৃত হয়েছে আন্তর্জাতিক ক্ষেত্রে।

May be an image of 3 people and text

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহিলা আওয়ামী লীগ নেত্রী মিনারা সুলতানা, মামুন, জসিম, ওহাব, মনির,শাহেদ, এনাম, মহাসিন, সামছু, মিথুন, হারুন, ইঞ্জি মামুন, রুবেল, শুভ, মেহেদী, শাফিন, রুহান, অর্ক, রামিম, সাফাক, আলাউদ্দিনসহ স্থানীয় গন্য-মান্য ব্যক্তিগন।

উল্লেখ্য, বাংলা মায়ের বীর সন্তানেরা তাঁদের মাতৃভাষার সম্মান রক্ষার্থে ১৯৫২ সালের এই দিনে রক্ত ঝড়িয়েছিলেন। আজ সেই মহান একুশে ফেব্রুয়ারী , মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এই দিন থেকেই সৃষ্টি হয়েছিল পৃথিবীর ইতিহাসে মাতৃভাষার জন্য আত্মত্যাগের এক অভূতপূর্ব নজির।এমনকি বাঙালির মাতৃভাষার জন্য এই আত্মত্যাগের এই অনন্য ঘটনা স্বীকৃত হয়েছে আন্তর্জাতিক ক্ষেত্রেও। ১৯৯৯ সালে ইউনেস্কো একুশে ফেব্রুয়ারী কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দান করে।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]