বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৬ মাস বিশ্ববাজারে পেট্রোল বিক্রি করবে না রাশিয়া

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

৬ মাস বিশ্ববাজারে পেট্রোল বিক্রি করবে না রাশিয়া

বিশ্ববাজারে টানা ৬ মাস পেট্রোল রফতানি বন্ধ করার ঘোষণা দিয়েছে রাশিয়া। আসন্ন শীত মৌসুমে রাশিয়ার অভ্যন্তরীণ চাহিদা বেড়ে যেতে পারে এমন শঙ্কায় পেট্রোল রপ্তানিতে নিষেধাজ্ঞা দিলো দেশটি। আগামী ১ মার্চ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

স্থানীয় সময় মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) আলজাজিরা জানিয়েছে, বিদেশে রফতানিতে নিষেধাজ্ঞায় অনুমোদন দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিন। গত বছরের শুরুর দিকেও একই ধরনের পদক্ষেপ নিয়েছিল রাশিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নভুক্ত (ইএইইউ) সদস্য দেশগুলো। যার মধ্যে রয়েছে আর্মেনিয়া, বেলারুশ, কাজাখস্তান এবং কিরগিজস্তান, মঙ্গোলিয়া এবং উজবেকিস্তান। এ ছাড়াও জর্জিয়ার আবখাজিয়া এবং সাউথ ওসেটিয়া অঞ্চল দুটি এই নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে।

গত সেপ্টেম্বরে জ্বালানি তেল রফতানি বন্ধ করেছিল রাশিয়া। শীত আসার আগে ঐ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। সে সময় চাহিদা বেড়ে যাওয়ায় তেলের দাম বাড়ে এবং বাজারে ঘাটতি দেখা গিয়েছিল। তখন বেলারুশ, কাজাখস্তান, আর্মেনিয়া ও কিরগিজস্তানকে এর আওতার বাইরে রাখা হয়েছিল। তবে বেশিরভাগ বিধিনিষেধ নভেম্বরে উঠিয়ে নেওয়া হয়েছিল।

প্রসঙ্গত, ২০২৩ সালে রাশিয়া ৪ কোটি ৩৯ লাখ টন পেট্রোল উৎপাদন করেছিল। এর মধ্যে রফতানি হয়েছিল ৫৭ লাখ ৬০ হাজার টন পেট্রোল। রাশিয়ার পেট্রোল সবচেয়ে বেশি আমদানি করে আফ্রিকার কিছু দেশ; যার মধ্যে রয়েছে নাইজেরিয়া, লিবিয়া, তিউনিসিয়া ও সংযুক্ত আরব আমিরাত।

সূত্র: আলজাজিরা।

Facebook Comments Box
advertisement

Posted ২:১৬ পূর্বাহ্ণ | বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]