মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি দেবেন না

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০১ মার্চ ২০২৪ | প্রিন্ট

পাকিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি দেবেন না

পাকিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি না দিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি লিখেছেন কংগ্রেসের ৩১ জন সদস্য। একই চিঠি তারা পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনকেও লিখেন।

শুক্রবার (১ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচনের ভোটাভুটি হয়। এদিন মোবাইল ও ইন্টারনেট বন্ধের পাশাপাশি ভোটের ফল প্রকাশে অস্বাভাবিক বিলম্ব হওয়ার কারণে নির্বাচনে কারচুপির অভিযোগ ওঠেছে। এ অভিযোগের ভিত্তিতে নির্বাচনের অনিয়ম নিয়ে যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন উদ্বেগ প্রকাশ করে এবং তদন্তের আহ্বান জানায়।

নির্বাচনে কোনো দল একক সংখ্যা গরিষ্ঠতা লাভ না করায় পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জোট সরকার গঠনে সম্মত হয়েছে। যদিও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সমর্থিত প্রার্থীরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে ৯৩টি আসন জিতেছেন। তবে সবচেয়ে বেশি আসন জিতলেও তা সরকার গঠনের জন্য যথেষ্ট ছিল না।

এ পরিস্থিতিতে ৭৯ আসন পাওয়া পিএমএল-এন এবং ৫৪টি আসনে জয় পাওয়া পিপিপির জোটবদ্ধ সংখ্যা সাধারণ সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করে এবং সরকার গঠনের জন্য সুযোগ এনে দেয়। যদিও জোটের মধ্যে ছোট কিছু দলও রয়েছে।

কি আছে চিঠিতে?

বুধবার (২৮ ফেব্রুয়ারি) বাইডেন ও ব্লিঙ্কেনকে লেখা ওই চিঠিতে নির্বাচনী অনিয়ম ও হস্তক্ষেপের অভিযোগের পুঙ্খানুপুঙ্খ, স্বচ্ছ এবং বিশ্বাসযোগ্য তদন্ত না হওয়া পর্যন্ত পাকিস্তানে দায়িত্ব নেয়া নতুন সরকারকে স্বীকৃতি না দেয়ার অনুরোধ করেছেন কংগ্রেসম্যানরা।

একই সঙ্গে চিঠিতে রাজনৈতিক বক্তৃতা বা কার্যকলাপে জড়িত থাকার জন্য যাদের আটক করা হয়েছে তাদের মুক্তি দেয়ার জন্য পাকিস্তানি কর্তৃপক্ষকে অনুরোধ করতে বলা হয়েছে। এছাড়া মার্কিন স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তাদের এ ধরনের মামলার তথ্য সংগ্রহ করার এবং তাদের মুক্তির পক্ষে সোচ্চার হওয়ার অনুরোধও জানানো হয়েছে।

এছাড়া, প্রাসঙ্গিক কোনও পদক্ষেপ যদি না নেয়া হয়, তাহলে ওয়াশিংটন তার সামরিক ও অন্যান্য সহযোগিতা স্থগিত করতে পারে – এমন কথা পাকিস্তানি কর্তৃপক্ষকে স্পষ্ট করে জানিয়ে দেয়ার জন্য বাইডেন ও ব্লিঙ্কেনকে আহ্বান জানানো হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভসের ৩১ ডেমোক্র্যাটিক সদস্যের স্বাক্ষর করা চিঠিটির নেতৃত্বে রয়েছেন প্রতিনিধি গ্রেগ ক্যাসার এবং সুসান ওয়াইল্ড। স্বাক্ষরকারীদের মধ্যে প্রতিনিধি প্রমিলা জয়পাল, রাশিদা তালাইব, রো খান্না, জেমি রাসকিন, ইলহান ওমর, কোরি বুশ এবং বারবারা লির মতো আইনপ্রণেতারাও রয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ৮:১০ পূর্বাহ্ণ | শুক্রবার, ০১ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]