বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেইলি রোডে আগুন: ভবন সম্পর্কে যা জানা গেল

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০১ মার্চ ২০২৪ | প্রিন্ট

রাজধানীর বেইলি রোডে একটি ভবনে অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ৪৬ জন মারা গেছেন। আহত অনেককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।

জানা গেছে, বেইলি রোডের গ্রিন কোজি কটেজ নামের ভবনটি সাততলা। নিচ থেকে ওপর পর্যন্ত পুরোটাই বাণিজ্যিক কাজে ব্যবহৃত হয়। এর মধ্যে নিচতলায় একাধিক কাপড়ের দোকান ও বিভিন্ন ইলেকট্রনিকস পণ্যের যন্ত্রাংশ বিক্রি হয়। দ্বিতীয় তলা থেকে শুরু করে ওপরের দিকে কাচ্চি ভাই, কেএফসি ও পিৎজা ইনসহ বেশ কয়েকটি রেস্তোরাঁ রয়েছে। ভবনের যেখানে সেখানে সিলিন্ডারও ছিল অনেক। এজন্য ভবনটি ছিল অনেকটা অগ্নিচুল্লির মতো। ফলে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে।

জানা যায়, ঐ ভবনে কোনো অগ্নিনিরাপত্তা ব্যবস্থা ছিল না। জরুরি অবস্থায় বের হওয়ারও কোনো ব্যবস্থা ছিল না। আগুনে পুড়ে যত মানুষ মারা গেছে, তার চেয়েও বেশি মারা গেছে ধোঁয়ায় দম বন্ধ হয়ে। তিনতলায় ছিল কাপড়ের দোকান। বাকি সব ছিল রেস্টুরেন্ট। রেস্টুরেন্টগুলোতে ছিল গ্যাস সিলিন্ডার। যে কারণে আগুনের তীব্রতা ছড়িয়েছে ভয়াবহভাবে।

বৃহস্পতিবার রাত পৌনে ১০টার দিকে ভবনের দোতলায় আগুন লাগলে সঙ্গে সঙ্গে তা ভবনের সব ফ্লোরে ছড়িয়ে পড়ে। রাত ৯টা ৪৫ মিনিটের দিকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়ে ১১টা ৫০ মিনিটে সেই আগুন নিয়ন্ত্রণে আসে।

আগুন লাগার পর প্রাথমিক পর্যবেক্ষণ শেষে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) ড. খ. মহিদ উদ্দিন জানান, খবর পাওয়ার পরপরই ফায়ার সার্ভিস সেখানে যায়। আগুনের ভয়াবহতা তীব্র ছিল। এরপর ফায়ার সার্ভিসের সঙ্গে সব আইনশৃঙ্খলা বাহিনী মিলে আগুন নিয়ন্ত্রণে এনেছে। বড় ধরনের হতাহতের ঘটনাও ঘটেছে। আমরা কাজ করছি।

তিনি আরো বলেন, ভবনটিতে অগ্নিনিরাপত্তা ব্যবস্থা ছিল না বললেই চলে। আমরা প্রাণপণ চেষ্টা করেছি সবাইক নিরাপদে বের করে আনার জন্য। হতাহতের ঘটনা আছে। আগুনে দগ্ধ হয়ে মারা গেছে। এছাড়া দম বন্ধ হয়ে অনেকেই মারা গেছে। আমাদের তল্লাশি চলছে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২২ পূর্বাহ্ণ | শুক্রবার, ০১ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]