মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজধানীতে ‘লাতিন আমেরিকান কার্নিভাল

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০১ মার্চ ২০২৪ | প্রিন্ট

রাজধানীতে ‘লাতিন আমেরিকান কার্নিভাল

‘লাইফ ইজ আ কার্নিভাল’ প্রতিপাদ্য নিয়ে ঢাকায় শুরু হচ্ছে দুই দিনব্যাপী ‘লাতিন আমেরিকান কার্নিভাল ২০২৪’। শুক্র ও শনিবার রাজধানীর ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে এ উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ ট্র্যাভেল রাইটার্স অ্যাসোসিয়েশন।

আয়োজকরা জানান, শুক্রবার বিকাল ৩টায় শুরু হবে উৎসবের। বাংলাদেশে অবস্থানরত লাতিন আমেরিকার বিভিন্ন দেশের কূটনীতিকরা অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এই উৎসবে থাকবে লাতিন আমেরিকার বিখ্যাত বিভিন্ন চলচ্চিত্র ও লাতিন আমেরিকা বিষয়ক বাংলা ও ইংরেজি বইয়ের প্রদর্শনী। এছাড়া থাকছে লাতিন আমেরিকার দেশসমূহের সাংস্কৃতিক পরিবেশনা। উৎসবে দর্শনার্থীদের জন্য প্রবেশে কোনো ফি নেই। বইয়ের মধ্যে থাকবে লাতিন আমেরিকার বিভিন্ন দেশ নিয়ে লেখা বই ও ভ্রমণষাহিত্য থাকবে লাতিন আমেরিকা ভ্রমণ নিয়ে বাঙালী ও বাংলাদেশী লেখকদের গ্রন্থ সম্ভার।

এতে লাতিন আমেরিকার বেশ কয়েকটি দেশের উল্লেখযোগ্য কিছু চলচ্চিত্রের প্রদর্শনী হবে। দুই দিনব্যাপী এ উৎসবে ব্রাজিল, চিলি, কলম্বিয়া, কিউবা, উরুগুয়ে, পেরু, আর্জেন্টিনার চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

তারমধ্যে উল্লেখযোগ্য হলো- উৎসবের প্রথম দিন সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে ব্রাজিলিয়ান সিনেমা কারানদিরু। উৎসবের দ্বিতীয় দিন (২ মার্চ) দেখানো হবে চিলির মুভি মাচুচা, কলম্বিয়ার এল বিট, কিউবার মার্তি-দা আই অব দা ক্যানারি, উরুগুয়ের সোসাইটি অব দা স্নো।

এছাড়াও দেখানো হবে পেরুর সিনেমা মার্গারিটা ও আর্জেন্টিনার সিনেমা দা সিক্রেট ইন দেয়ার আইস। ১ মার্চ বিকাল সাড়ে ৩টায় বেইলি রোডস্থ ফরেইন সার্ভিস অ্যাকাডেমিতে অনুষ্ঠিত হবে উদ্বোধনী অনুষ্ঠান। অনুষ্ঠানে বিশিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত থাকবেন। এছাড়া বাংলাদেশে অবস্থান করা লাতিন আমেরিকার বিভিন্ন কূটনীতিক অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। তারা অংশ নেবেন এ সংক্রান্ত আলোচনা সভায়।

কার্নিভাল সম্পর্কে বাংলাদেশ ট্রাভেল রাইটার্স এসোসিয়েশন এর সভাপতি আশরাফুজ্জামান উজ্জল বলেন, আমরা সারাবছরই বাংলাদেশ ও ভ্রমণ সম্পর্কিত কার্নিভাল, ফটোগ্রাফী অনুষ্ঠান এর আয়োজন করে থাকি। সাথে প্রতিবছর আমরা বিভিন্ন দেশ ও মহাদেশের সংস্কৃতিকেও তুলে ধরি। এবার আমরা লাতিন আমেরিকাকে তলে ধরেছি। আশা করছি দর্শনার্থীরা আমোদিত হবেন এবং লাতিন আমেরিকার দেশ, জনগন ও তাদের সংস্কৃতি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

কার্নিভালের আয়োজন সহযোগিতায় রয়েছে ব্রাজিল বাংলাদেশ চেম্বার অব কমার্স, কিউবা দূতাবাস, ঢাকাস্থ পেরু, চিলি, উরুগুয়ে ও কলম্বিয়ার অনারারি কনসাল এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি)।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৩২ পূর্বাহ্ণ | শুক্রবার, ০১ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]