বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২৫ হাজারের বেশি নারী-শিশুকে হত্যা করেছে ইসরায়েল: যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০২ মার্চ ২০২৪ | প্রিন্ট

২৫ হাজারের বেশি নারী-শিশুকে হত্যা করেছে ইসরায়েল: যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হানাদার ইসরায়েলি বাহিনীর হামলায় নিহতের মোট সংখ্যা এরইমধ্যে ৩০ হাজার ছাড়িয়ে গেছে। নিহতদের মধ্যে ২৫ হাজারেরও বেশি নারী ও শিশু হয়েছেন।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসের এক শুনানির সময় এক প্রশ্নের জবাবে এমন তথ্য দেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

শুনানির সময় মার্কিন আইনপ্রণেতা রো খান্না অস্টিনের কাছে জানতে চান ইসরায়েল কতজন ফিলিস্তিনি নারী ও শিশুকে হত্যা করেছে। খান্নার এমন প্রশ্নের জবাবে অস্টিন বলেন, ‘এটি ২৫ হাজারেরও বেশি।’

এদিকে গাজায় ইসরায়েলের বর্বর হামলা এখনও চলছে এবং এতে করে ফিলিস্তিনিদের প্রাণহানির সংখ্যা আরো বাড়বে বলেই মনে করা হচ্ছে।

উল্লেখ্য, বহু বছর ধরে ফিলিস্তিনি জনগোষ্ঠীর ওপর চালানো অত্যাচার, নির্যাতন, গণহত্যা, ভূমি দখল ইত্যাদির প্রতিবাদে গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে বিশেষ সামরিক অভিযান চালায় গাজার শাসকগোষ্ঠী ও স্বাধীনতাকামী সংগঠন হামাস। এর পর থেকেই ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের আক্রমণের ফলে এখন পর্যন্ত ৩০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরো ৭০ হাজারের বেশি মানুষ। ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

এদিকে ইসরায়েলি বর্বর অভিযান শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে জোরালো সমর্থন করে চলেছে। এছাড়া সংঘাত বন্ধে যুদ্ধবিরতির জোর চেষ্টা চললেও চলতি মাসেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আলজেরিয়ার উত্থাপিত ‘গাজা যুদ্ধবিরতির প্রস্তাবে’ ভেটো দেয় যুক্তরাষ্ট্র।

সূত্র: আল-জাজিরা

Facebook Comments Box
advertisement

Posted ২:১৭ পূর্বাহ্ণ | শনিবার, ০২ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]