শুক্রবার ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধ বন্ধ নিয়ে যা বলছে হামাস

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৪ মার্চ ২০২৪ | প্রিন্ট

যুদ্ধ বন্ধ নিয়ে যা বলছে হামাস

ফিলিস্তিনে চলছে ইসরায়েলি আগ্রাসন। গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় প্রতিদিনই শত শত মানুষ প্রাণ হারাচ্ছেন। তার মাঝেই চলছে যুদ্ধবিরতির আলাপ। ইসরায়েল হামাসের সব দাবি মেনে নিচ্ছে না। আর অবস্থান বদলাতে নারাজ হামাসও।

এমন পরিস্থিতিতে হামাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা রোববার ফরাসি সংবাদ সংস্থা এএফপিকে বলেন, চলমান আলোচনায় হামাসের দাবি মেনে নিলে ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে গাজায় যুদ্ধবিরতি চূড়ান্ত হতে পারে।

কায়রোতে স্পর্শকাতর বিষয়টি নিয়ে পুনঃআলোচনা শুরুর আগে নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, ‘ইসরায়েল যদি হামাসের দাবি মেনে নেয় যেমন: বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের উত্তর গাজায় ফিরিয়ে আনা এবং মানবিক সহায়তা বাড়ানো; তাহলে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে একটি (যুদ্ধবিরতি) চুক্তির পথ প্রশস্ত হবে।’

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নির্বিচারে আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। ঐ ভূখণ্ডের বাসিন্দাদের খাবারের অভাবে মারতে চাইছে ইসরায়েল।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা শুক্রবার এমন অভিযোগ করেছেন।

গাজায় দীর্ঘ প্রায় পাঁচ মাসের ইসরায়েলি আগ্রাসনে ৩০ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরো ৭১ হাজার। সেখানকার হাসপাতাল, আবাসিক ভবন, স্কুলসহ সর্বত্র বোমা ফেলে চলেছে ইসরায়েলি বাহিনী। সেখানে প্রয়োজনীয় পানি, খাবার, ওষুধ ও জ্বালানি প্রবেশেও বাধা দিচ্ছে ইসরায়েল।

Facebook Comments Box
advertisement

Posted ২:২৯ পূর্বাহ্ণ | সোমবার, ০৪ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(291 বার পঠিত)
(219 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]