শুক্রবার ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

গোলের রেকর্ডে মেসি-রোনালদোর চেয়েও এগিয়ে যিনি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪ | প্রিন্ট

গোলের রেকর্ডে মেসি-রোনালদোর চেয়েও এগিয়ে যিনি

সময়ের অন্যতম সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। আর লিওনেল মেসি তো নিজেকে বসিয়েছেন সর্বকালের সেরার আসনে। একুশ শতকের ফুটবল সৌন্দর্যের নাম তো এই মেসি আর রোনালেদোই। যেখানে নিজেদের লম্বা ফুটবল ক্যারিয়ারে দুজনই করে গেছেন একের পর এক রেকর্ড।

রেকর্ড ভাঙাগড়ার লড়াইয়ে ব্যক্তি জীবন ছাপিয়ে ফুটবলে অমরত্ব অর্জন করেছেন মেসি-রোনালদো। ফুটবলের রাজ্য ইউরোপ ছেড়ে দুজনই এখন ভিন্ন দুই দেশে নিজেদের ফুটবল ক্যারিয়ার নিয়ে গেছেন। তবে মাঠের লড়াইয়ে এখনো তারা দুজন প্রতিনিয়ত একে অপরকে টেক্কা দিয়ে চলছেন।

সেই ধারা মেনে প্রতিনিয়ত নতুন নতুন রেকর্ড গড়ছেন তারা। এত এত গোল, এত রেকর্ড তাদের যার হিসাব হয়তো অনেকের কাছেই অজানা। শুধু জানা তারা দুজনই ফুটবলের মহাতারকা। গোল করার কারিগড়, রেকর্ড নিজের নামে লেখানোর মাস্টার-মাইন্ড।

তবে গেল দশ বছরে গোলের দিক থেকে মেসি-রোনালদোকে ছাপিয়ে গেছেন অন্য এক ফুটবলার। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে সর্বোচ্চ গোলের তালিকায় এ দুজনকে ছাঁপিয়ে গেছেন তিনি। শেষ দশ বছরে এই রেকর্ডের মালিক বার্সেলোনার পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানদোভস্কি।

ফুটবলের পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ট্রান্সফার মার্কেট জানিয়েছে, গত এক দশকে লেভানদোভস্কি ৪৭৮ ম্যাচ খেলে সবচেয়ে বেশি ৪০৭টি গোল করেছেন। বার্সেলোনার ৩৫ বছর বয়সী স্ট্রাইকার এ সময়ে দুটি জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড ও বায়ার্ন মিউনিখের হয়েও খেলেছেন।

এর মধ্যে ২০২০–২১ মৌসুমে বুন্দেসলিগায় ৪১ গোল করেন, যা জার্মান লিগে এক মৌসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলের রেকর্ড। ওই মৌসুমেই বায়ার্নের হয়ে সম্ভাব্য সব শিরোপাও জেতেন লেভা, হয়ে ওঠেন ব্যালন ডি’অরের সবচেয়ে বড় দাবিদারও।

তবে লেভার ভাগ্যটা ঠিক সেভাবে তার সহায় ছিল না। করোনা মহামারির জন্য সেবার এই পুরস্কারটি দেওয়াই হয়নি। তবে এই রেকর্ডে রোনালদোর থেকে এগিয়ে আছেন মেসি। গত দশ বছরে ইউরোপে মেসির গোল সংখ্যা ৩৭৭। আর রোনালদো ইউরোপ অধ্যায় শেষ করেছেন ৩৫০ গোলে।

ক্যারিয়ারের শেষ পর্যায়ে থাকা মেসি-রোনালদোর এই রেকর্ডটা হয়তো আর অতিক্রম করা হবে না। আমেরিকা আর সৌদির পাঠ চুকিয়ে হয়তো ইউরোপে আর ফেরা হবে না তাদের। তাই আপাতত এই রেকর্ডটার মালিক থাকছেন লেভানদোভস্কিই।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০৭ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]