শনিবার ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সুযোগ পেলে নারীরা সবই পারে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৮ মার্চ ২০২৪ | প্রিন্ট

সুযোগ পেলে নারীরা সবই পারে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রশাসন, বিচার অঙ্গন, খেলাধুলাসহ সব জায়গায় নারীরা নিজেদের দক্ষতার স্বাক্ষর রাখছে। এতেই প্রমাণিত হয় সুযোগ পেলে নারীরা সবই পারে।

শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, শিক্ষা ও আর্থিক স্বচ্ছলতা মেয়েদের জন্য গুরুত্বপূর্ণ। আমরা তাদের এগিয়ে নিতে শিক্ষা ও প্রশিক্ষণ দিচ্ছি। আলাদা কর্মসংস্থানও করে দিচ্ছি। বাল্যবিয়ে রোধ, ইভটিজিংয়ের বিরুদ্ধে আইন করে নারীর নিরাপত্তা নিশ্চিত করেছি।

নারী ক্ষমতায়নের চিত্র তুলে ধরে তিনি বলেন, প্রশাসনে উচ্চ পর্যায়ে নারীদের পদায়ন করতে আলাদা ফিট লিস্ট করতে বলি। অনেককে রাষ্ট্রপতির কোটায়ও নিয়োগ দিয়েছি। এখন প্রশাসন ও বিচার অঙ্গনের উচ্চপর্যায়ে নারীরা কাজ করছে। এসপি পদে নিয়োগ দিতে বাধার সম্মুখীন হয়েছিলাম, সেটাও করে দেখিয়েছি। প্রথমে মুন্সীগঞ্জে নারী এসপি দিয়েছি। তিনি সফলও হয়েছেন।

শেখ হাসিনা বলেন, নারীদের সুযোগ দিতে হয়। সুযোগ দিলে তারা সবই পারে। আমার মাকে আমরা দেখেছি, মুক্তিযুদ্ধের সময় কীভাবে কাজ করেছেন। সামনে আসেননি, এমনকি গোয়েন্দারাও ধরতে পারেনি, আমার মা সবচেয়ে বড় গেরিলা।

সরকার প্রধান বলেন, এভারেস্টেও আমাদের মেয়েরা বাংলাদেশের পতাকা উড়িয়ে দিয়ে আসছে। খেলাধুলাতেও পারদর্শিতা দেখাচ্ছে। আমরা সুযোগ করে দিয়েছি, তারা তাদের দক্ষতা দেখাচ্ছে।

এ সময় মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক, জয়িতা সম্মাননা প্রাপ্ত ৫ নারী উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৪৭ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৮ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]