মঙ্গলবার ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

টি-২০ ফরম্যাটে বাংলাদেশের বিপক্ষে যত হ্যাটট্রিক

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১০ মার্চ ২০২৪ | প্রিন্ট

টি-২০ ফরম্যাটে বাংলাদেশের বিপক্ষে যত হ্যাটট্রিক

তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ টি-২০তে শ্রীলংকা দলে ফিরেছিলেন অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। স্বাভাবিকভাবে তাকে নিয়েই বিশেষ পরিকল্পনা করেছিল বাংলাদেশ। ফলে নুয়ান থুসারাকে নিয়ে সেভাবে ভাবেইনি টাইগাররা। মাতিশা পাথিরানার ইনজুরিতে একাদশে সুযোগ পাওয়া এই পেসারের অতীত রেকর্ডও আহামরি না।

কিন্তু সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পড়ন্ত বিকেলে স্লিঙ্গার অ্যাকশনের থুসারা আবির্ভূত হন ঘাতকের বেশে। মাত্র এক ওভারেই ম্যাচ থেকে টাইগারদের ছিটকে দেন তিনি। যেখানে টি-২০ ফরম্যাটে আরো একটি লজ্জার হ্যাটট্রিকে নাম উঠেছে বাংলাদেশের।

শনিবার (৯ মার্চ) বাংলাদেশের ইনিংসের চতুর্থ ওভারে নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয় ও মাহমুদউল্লাহ রিয়াদকে আউট করে হ্যাটট্রিক করেন থুসারা। সেই ওভারের দ্বিতীয় বলটি খাটো লেন্থে পড়ে লেট সুইংয়ে ভেতরে ঢুকে ভেঙে দেয় শান্তর স্ট্যাম্প।

এরপরের বলটি ছিল একটি দুর্দান্ত আউট সুইঙ্গার। যার কোনো জবাবই খুঁজে পাননি হৃদয়। আর হ্যাটট্রিক বলে থুসারা এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন রিয়াদকে। পরে আরো দুই উইকেট শিকার করে ইনিংসে প্রথমবারের মতো পাঁচ উইকেট শিকার করেন এই পেসার।

বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিক করা দ্বিতীয় লংকান বোলার থুসারা। প্রথমজন হলেন থুসারা-পাথিরানাদের পূর্বসূরি লাসিথ মালিঙ্গা। ২০১৭ সালে কলম্বোয় টাইগারদের বিপক্ষে হ্যাটট্রিক করেন এই কিংবদন্তি।

বাংলাদেশের বিপক্ষে এখন পর্যন্ত মোট ছয়জন বোলার হ্যাটট্রিক করেছেন। এমনকি আন্তর্জাতিক টি-২০র ইতিহাসের প্রথম হ্যাটট্রিকটিও হয় বাংলাদেশের বিপক্ষেই। ২০০৭ টি-২০ বিশ্বকাপে কেপটাউনে হ্যাটট্রিক করেছিলেন অজি স্পিডস্টার ব্রেট লি। এই হ্যাটট্রিক দিয়েই শুরু ইতিহাস।

২০১৯ সালে নাগপুরে ভারতের দীপক চাহার হ্যাটট্রিক করেন টাইগারদের বিপক্ষে। ২০২১ সালে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরের সময় হ্যাটট্রিক করেন নাথান এলিসও। আর শনিবারের আগে শেষ হ্যাটট্রিকটি ছিল আফগান তারকা করিম জানাতের। গত বছর জুলাইয়ে এই সিলেটের মাঠেই হ্যাটট্রিক করেছিলেন জানাত।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩২ পূর্বাহ্ণ | রবিবার, ১০ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]